Nilphamari-map20141206101432

দৈনিকবার্তা-নীলফামারী, ৬ জুন: প্রয়োজনীয় সংখ্যক নার্স না থাকায় রোগিদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন নীলফামারীর বিভিন্ন হাসপাতালে কর্মরত নার্সরা। দীর্ঘদিন ধরে এসব হাসপাতালে নার্স নিয়োগ না হওয়ায় পুরনো জনবল কাঠামোয় চলছে হাসপাতালগুলো। ফলে ইচ্ছে থাকলেও রোগিদের সেবার মান বাড়ানো যাচ্ছে না বলে দাবি নাার্সদের। নীলফামারী সিভিল সার্জন অফিস সূত্র মতে, জেলার ৮টি হাসপাতালে ১৪০ জন নার্সের বিপরীতে রয়েছেন মাত্র ১০৪ জন।

এরমধ্যে ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৫ জনের স্থলে ৭ জন, ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৫ জনের স্থলে ৫ জন, জলঢাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জনের স্থলে ৭ জন, কিশোরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১১ জনের মধ্যে ৮ জন, সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১১ জনের স্থলে ১০ জন, সৈয়দপুর ১শ’ শয্যা বিশিষ্ট হাসপাতালে ২৮ জনের মধ্যে ২৭ জন, নীলফামারী কুষ্ঠ হাসপাতালে ১৫ জনের মধ্যে ১৩ জন এবং নীলফামারী সদর আধুনিক হাসপাতালে ৩৫ জনের মধ্যে ২৭ জন নার্স থাকলেও এদের মধ্যে ৪ জন অতিরিক্ত দায়িত্ব পালন করছেন নীলফামারী নার্সিং ইন্সটিটিউটে।

এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো ৩০ শয্যা থেকে ৫০ শয্যা এবং নীলফামারী আধুনিক সদর হাসপাতাল ৫০ শয্যা থেকে ১শ’ শয্যায় উন্নীত করা হলেও এসব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পুরানো ৫০ শয্যার জনবল দিয়ে পরিচালিত হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, ১শ’ শয্যার নীলফামারী আধুনিক সদর হাসপাতালে প্রতিদিন প্রায় ২৫০ জন রোগি ভর্তি থাকেন। পর্যাপ্ত নার্স না থাকায় এসব রোগির সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষের।

নীলফামারী আধুনিক সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স ও হাসপাতালের নার্সিং সুপারভাইজার মনোয়ারা বেগম বলেন, একজন নার্সকে ৫ জন রোগির সেবা দেয়ার কথা থাকলেও ানেক বেশি রোগির সেবা করতে হয় আমাদের। তারপরও যতক্ষন ডিউটিতে থাকি ততক্ষনই রোগিদের সেবায় নিয়োজিত থাকি। তিনি বলেন, ইচ্ছে থাকলেও রোগিদের সব সময় প্রয়োজনীয় সেবা দিতে পারিনা। এজন্য রোগি ও তাদের স্বজনরা আমাদের সেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করে থাকেন। তার দাবি নার্সদের সেবাদান আরও উন্নত করার জন্য প্রশিক্ষনের কোনো বিকল্প নেই।

নীলফামারী আধুনিক সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. মোয়াজ্জেম হোসেন জানান, জনবল সঙ্কটের বিষয়টি প্রতিমাসে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হলেও কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হয়নি। ফলে সঙ্কটের মাঝেও নার্সরা হাসপাতালে আগত রোগিদের নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছেন। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. শংকর কুমার সাহা বলেন, জনবল সঙ্কট দূর করার পাশাপাশি নার্সদের আরও উন্নত প্রশিক্ষন ও সুযোগ- সুবিধা বাড়ানো প্রয়োজন।