201rer

দৈনিকবার্তা-গাজীপুর, ২০ সেপ্টেম্বর ২০১৫: ঈদুল আযহা উপলক্ষে এবার গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) এলাকায় পশুর ও চামড়ার ২৯টি হাট বসছে। এর মধ্যে ২৩টি পশুর হাট এবং ৬টি চামড়ার হাট। এদিকে রবিবার পর্যন্ত জেলার পশুর হাট বাজার গুলো জমে উঠেনি।গাজীপুর সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় বাৎসরিক (সাধারণ) ৩টি পশুর হাট এবং একটি চামড়ার হাট এবং অস্থায়ী ২০টি পশুর হাট এবং ৫টি চামড়ার হাট বসবে। এর মধ্যে বাৎসরিক ৩টি পশুর হাট হলো-জয়দেবপুর বাজার (রথখোলা), কোনবাড়ি ও টঙ্গী গরু, মহিষ, ছাগল, ভেড়া মহল (ঈদ উপলক্ষে বিশ্ব ইজতেমা ময়দান সংলগ্ন রাস্তা ও খালি জায়গা)।

অস্থায়ী পশুর হাট বসবে টঙ্গী রেলওয়ে স্টেশনের পূর্বপাশে আমতলী মাঠে, টঙ্গীর গাজীপুরায়, বড়বাড়ির কুনিয়া এলাকায়, পূবাইলের মাজুখান, পূবাইল বাজার ও মীরেরবাজার, মালেকের বাড়ি সেরিনা সিএনজি পেট্রোল পাম্পের দক্ষিণ পাশে, ফাওকাল গ্রামে, মাস্টারবাড়ি এলাকার ভাওয়াল আইডিয়াল স্কুল মাঠে, সালনা বাজারে, উত্তর সালনা ফুটবল খেলার মাঠে, ভীমবাজারে, জিরানী বাজারের উত্তরপাশে মোল্লা মার্কেট এলাকায়, কাশিমপুরের জরুনের হালিমা গার্মেন্টেসের পূর্বপাশে, সারদাগঞ্জ সুলতান মার্কেট এলাকায়, কাশিমপুর উচ্চ বিদ্যালয় মাঠে, বারেন্ডা এলাকায় বিশ্বাস গ্রুপের বাউন্ডারির ভেতর, জ্যোতি ফিলিং স্টেশনের পাশে, বাসন বাইপাসের পশ্চিমপাশে আব্দুর রশিদ সরকারের ইটাখোলা এলাকায় ও আব্দুল মজিদ আকন্দ উচ্চ বিদ্যালয়ের পাশে।

অপরদিকে, চামড়ার বাজার বসবে টঙ্গী বাজার বাৎসরিক (সাধারণ) চামড়া মহলে। এ ছাড়া চামড়ার অস্থায়ী বাজার বসবে টঙ্গীর সেনা কল্যাণ ভবন ও হোন্ডা ফ্যাক্টরির সামনে, চান্দনা চৌরাস্তায়, কোনাবাড়ি, জিরানী বাজারের উত্তরপাশে মোল্লা মার্কেট সংলগ্ন এলাকায়, গাজীপুর মুক্তমঞ্চের পাশে।এছাড়াও প্রতিবারের মতো এবারও অনির্ধারিত বিভিন্ন স্থানেও পশু কেনা বেচা হচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছে।

এদিকে রবিবারও জেলার পশুর হাট বাজার গুলো জমে উঠেনি। রবিবার সকাল থেকে জেলায় থেমে থেমে আবার কখনো মুষলধারে বৃষ্টি হওয়ায় গরু বাজারের ক্রেতা সমাগম ছিল কম। বিকেল ৪টার দিকে প্রায় ক্রেতাশূন্য অবস্থায় দেখা গেছে জয়দেবপুর বাজারের রথখোলা পশুরহাট। ক্রেতা কম থাকায় গরু ব্যাবসায়ীরা এক রকম অলস সময় কাটায়। তারা পলিথিন টানিয়ে বৃষ্টির হাত থেকে গরুগুলোকে রক্ষা করার চেষ্টা করে। পশু ব্যাবসায়ী, ইজারাদার ও স্থানীয়দের ধারণা ঘনবসতি ও শিল্প এ এলাকার লোকজন পশু কিনে কোরবানী পর্যন্ত পালন করার সমস্যা বা ঝামেলা এড়াতে ঈদের কয়েকদিন আগে তারা কোরবানির পশু কিনতে শুরু করবেন।