0000

দৈনিকবার্তা-গাজীপুর, ২৩ জানুয়ারি ২০১৬: প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের মাঝে আত্মবিশ্বাসটিই হচ্ছে বড় কথা। এই আত্মবিশ্বাসটা সব সময় নিজের মধ্যে থাকতে হবে। তাহলে যে কোন কাজ বা যে কোন চ্যালেঞ্জ সামনে আসুক না কেন সেটা আমরা অর্জন করতে সক্ষম হব। কাব স্কাউটের মূলমন্ত্রই হচ্ছে যথাসাধ্য চেষ্টা করা। যথাসাধ্য চেষ্টা করলে আমরা কোন ক্ষেত্রেই পিছিয়ে থাকব না। বাংলাদেশ আর্ত সামাজিকতার দিক দিয়ে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশকে এখন আর কেউ অবহেলা করতে পারবেনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই আমাদের প্রতিটি প্রাইমারী স্কুল থেকেই স্কাউটের কার্যক্রম শুরু হউক। তাতে ছেলে মেয়েদের মধ্যে আত্মবিশ্বাস গড়ে ওঠবে। এই অভ্যাসের ফলে তাদের চরিত্র গঠণে বিরাট আবদান রাখবে। কারণ দেশ সম্পর্কে তার ভালবাসা বাড়বে, পাশাপাশি মানুষের প্রতি দায়বদ্ধতা ও ভালবাসা বাড়বে। পরবর্তীকালে অভিভাবক থেকে শুরু করে প্রতিবেশীর প্রতি, দেশের প্রতি, জাতির প্রতি দায়বদ্ধতা পালনে প্রচেষ্টা চালাবে। এই মানসিকতা গড়ে ওঠলে আমাদের দেশ এগিয়ে যাবে, দেশের মানুষ আরো উন্নত হবে।

তিনি আরো বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল এ দেশে কোন মানুষ দরিদ্র থাকবে না। কোন মানুষ ক্ষুধার্থ থাকবে না। কোন মানুষ গৃহহারা থাকবে না। প্রতিটি মানুষ চিকিৎসা পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবন পাবে। বাংলাদেশকে আমরা সেভাবে গড়ে তুলতে চাই। আজকে যারা শিশু, আগামী দিনে তারা এ দেশের কর্ণধার হবে। তাদের উপরই আমরা দায়িত্ব দিয়ে যাচ্ছি। আমি এটাই চাই জ্ঞান-বিজ্ঞান প্রযুক্তি শিক্ষা নিয়ে যুগপোযোগি হয়ে দেশকে তোমরা উন্নত করবে, সমৃদ্ধশালী করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাকে অনুষ্ঠিত ৬ দিন ব্যাপী অষ্টম জাতীয় কাব ক্যাম্পুরীর উদ্বোধন করেন। গণভবন থেকে প্রধানমন্ত্রীর উদ্বোধন ঘোষণার পর পরই বেলুন ও পায়রা উড়ানো হয় এবং ইয়েল প্রদান করা হয়।প্রধানমন্ত্রী গণভবনে উদ্বোধনী অনুষ্ঠানে পৌছালে তাকে ক্রেষ্ট উপহারদেন স্কাউটের প্রধান জাতীয় কমিশনার ও ক্যাম্পুরী চীফ ড. মো. মোজাম্মেল হক খান। এসময় কাব ক্যাম্পুরীর পক্ষ থেকে তাঁকে স্কার্ফ ও স্যুভেনীর তুলে দেয়া হয়। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, স্কাউটের প্রধান জাতীয় কমিশনার ও ক্যাম্পুরী চীফ ড. মোজাম্মেল হক খান।

পরে প্রধানমন্ত্রী বাংলাদেশ স্কাউটসের ৮৫১ জন শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জনকারীদের মধ্যে ১০ স্কাউট অঞ্চলের ৭১ জন কাব স্কাউটদের কাব অ্যাওয়ার্ড প্রদান করেন। অন্যদের মৌচাক স্কাউট প্রশিক্ষন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠান থেকে কাব অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে আকর্ষণীয় ডিসপ্লে প্রদর্শন ও বাংলাদেশ স্কাউট কার্যক্রমের উপর একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে মৌচাক থেকে প্রধান মন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও মুখ্য সচিব আব্দুল কালাম আজাদ।

গাজীপুরে মৌচাকের অনুষ্ঠানস্থলে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ, বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব মোঃ আবুল কালাম আজাদ, গাজীপুর জেলা প্রশাসক এস এম আলম, গাজীপুর পুলিশ সুপার হারুন অর রশিদ, গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোফাজ্জল হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাহেনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমানসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মৌচাকের অনুষ্ঠানস্থলে বিশেষ অতিথির ভাষনে শিল্প মন্ত্রী আমির হোসেন আমু কাব স্কাউটদের উদ্দেশ্যে বলেন, মানবিক গুনাবলী অর্জনের জন্য শিশুকাল হচ্ছে সবচেয়ে ভাল সময়। তোমাদের চিন্তা চেতনা যাতে মহৎ ও উন্নত জীবনের বীজ রোপিত হয়, সেদিকে এখন থেকেই লক্ষ্য রাখতে হবে। তোমরা মেধা, যোগ্যতা, দক্ষতা আর দেশপ্রেমে পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ হবে-এটাই আমরা চাই। তোমরা আগামীদিনে শুধু বাংলাদেশ নয়, গোটা পৃথিবীকে নেতৃত্ব দিবে। সারা পৃথিবীতে বাংলাদেশের সুনাম সুখ্যাতি ছড়িয়ে দেবে। বিশ্ব মানচিত্রে বাঙ্গালি জাতিকে শ্রেষ্ঠত্বের আসনে সমাসীন করবে। এজন্য সুন্দর জীবন গড়তে হবে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, আমি মনে করি স্কাউট সদস্যরা আমার মন্ত্রণালয়ের প্রতিনিধি। স্কাউট পরিবারের ১৪ লাখ প্রশিক্ষিত সদস্য দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সমাজ গঠনে স্বেচ্ছায় নিজ নিজ দায়িত্ব পালন করছেন। বিশেষত প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগের সময় দূর্গতদের সেবায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের কার্যক্রমে প্রত্যক্ষভাবে সহযোগিতা প্রদান করছে। এজন্য আমি তাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।এবার ‘আমরা করবো জয়’Ñএ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ স্কাউটসের পরিচালনায় এবং ব্যবস্থাপনায় শনিবার থেকে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অষ্টম জাতীয় কাব ক্যাম্পুরী অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৭জানুয়ারি এই মিলন মেলা শেষ হবে।

বাংলাদেশ স্কাউটসের উপপরিচালক (জনসংযোগ ও মার্কেটিং) এ এইচ এম সামছুল আজাদ জানান, প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সাড়ে ৬ হাজার কাব শিক্ষার্থী ও লিডার এবং দেড় হাজার ক্যাম্পুরী অফিসিয়াল অংশ নিয়েছেন। কাব স্কাউটদের আনন্দ আর বন্ধুত্বের মিলন মেলা হচ্ছে এই কাব ক্যাম্পুরী। বাংলাদেশ স্কাউটসের চতুরবার্ষিকী প্রোগ্রাম পরিকল্পনা অনুযায়ী উপজেলা, জেলা ও আঞ্চলিক কাব ক্যাম্পুরীতে অংশগ্রহণকারী ইউনিটসমূহের মধ্য থেকে বাছাইকৃত ইউনিট সমূহের কাব স্কাউটরা এ ক্যাম্পুরীতে অংশগ্রহণের সুযোগ পেয়েছে। তারা অন্যদের সঙ্গে বন্ধুত্ব করবে, ভাবের আদান-প্রদান করবে। এখানে অবস্থানকালে দক্ষতা ও প্রতিভা বিকাশের জন্য নির্দিষ্ট কার্যক্রমে অংশগ্রজন করবে।