বাংলাদেশের মাটিতে ৯৩ ভাগ জিংকের ঘাটতি থাকায় অপুষ্টি মহামারী আকার ধারণ করেছে ॥

Gazipur-(5)- 26 May 2016-BARI (Promotion of zinc fertilizer use Workshop)

বিশ্বে পুষ্টি উপাদান ঘাটতির দিক দিয়ে জিংক (Zn) সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। বাংলাদেশের শতকরা প্রায় ৯৩ভাগ এলাকার মাটিতে জিংকের ঘাটতি থাকায় এই অপুষ্টি মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে জিংক সারের ব্যবহার ত্বরান্বিত করার উদ্দেশ্যে ‘প্রমোশন অফ জিংক ফার্টিলাইজার ইউজ ইন বাংলাদেশ ফর ফুড এন্ড নিউট্রেশন সিকিউরিটি’ (Promotion of zinc fertilizer use in Bangladesh for food and nutrition security) শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র মৃত্তিকা বিজ্ঞান বিভাগের ব্যবস্থাপনায় বৃহস্পতিবার ইনস্টিটিউটের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বীরেশ কুমার গোস্বামীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ জালাল উদ্দীন। এসময় অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন- ভারতের জিংক নিউট্রেন্ট ইনিশিয়েটিভ (জেডএনআই) এর পরিচালক ড. সৌমিত্র দাস ও ইউএসএ’র ইন্টারন্যাশনাল জিংক এসোসিয়েশন (আইজেডএ) এর পরিচালক ড. আবদ্রিও এস. গ্রীন।

অনুষ্ঠানে স¦াগত বক্তব্য রাখেন প্রকল্পের কো-অর্ডিনেটর এবং মৃত্তিকা বিজ্ঞান বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকতা ড. রওশন আরা বেগম এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান গবেষক ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হারুনুর রশীদ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সোহেলা আক্তার।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) ও বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) এর বিজ্ঞানীবৃন্দ এবং কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দসহ প্রায় ১০০ জন বিশেষজ্ঞ বিজ্ঞানী উপস্থিত ছিলেন