অলিম্পিকে আইএস’ হুমকি

এবারের রিও অলিম্পিক বয়কট না করার ঘোষণা দিয়েছে রাশিয়া। আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল-আইওসি ডোপিংয়ের দায়ে এবারের অলিম্পিকে রাশিয়ার অংশগ্রহণের বিষয়ে নিষেধাজ্ঞা দেয়ার পর এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে তারা। গেল মঙ্গলবার আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল-আইওসি’র কাছে রাশিয়া সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আবেদন জানানোর পর আগামী ২৪ জুলাই চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর কথা জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিকের নিয়ন্ত্রক সংস্থা আইওসি। বিষয়টি মধ্যস্থতার দায়িত্ব নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালত।

ডোপিং এর দায়ে রাশিয়ান অ্যাথলেটরা এবারের অলিম্পিকে অংশ নিতে পারছে না। খবরটা এখন বিশ্ব ক্রীড়াঙ্গনে বেশ পুরনো। কিন্তু, আসর যতই ঘনিয়ে এসেছে রুশ অ্যাথলেটদের ওপর এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়টি ততই জোড়ালোভাবে আলোচনায় এসেছে।

গেল মঙ্গলবার আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল-আইওসি’র কাছে অলিম্পিকে রাশিয়ান অ্যাথলেটদের অংশগ্রহণের বিষয়টি পুনর্বিবেচনার আবেদন করে রুশ অলিম্পিক কর্তৃপক্ষ। পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নিয়ে কিছুটা গড়িমসি করে আইওসি। তবে, রাশিয়ার অংশগ্রহণের বিষয়টিতে একটু দেরিতে হলেও টনক নড়েছে আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলের।

রাশিয়ান অলিম্পিক কমিটির প্রধান কর্মকর্তা আলেকজান্ডার ঝুকভ বলেন, ‘আমরা যথাযথ কর্তৃপক্ষকে পুরো বিষয়টি তদারকি করার জন্য অনুরোধ করেছি। তারা আমাদের বিভিন্ন সময় বিভিন্ন রকমের আশ্বাস দিয়েছিলো। পরে তারা একটি ডেডলাইনও দিয়েছে। আমরা এখন চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছি। আমরা চাই এবারের আসরে অংশ নিতে। বয়কটের সিদ্ধান্তে যাচ্ছি না।’

এর আগে, রাশিয়ান অলিম্পিক কমিটির পুনর্বিবেচনার আবেদনটি গ্রহণ করে ২৪ জুলাই সিদ্ধান্ত জানানোর তারিখ ঘোষণা করে আইওসি কর্তৃপক্ষ। মূলত ডোপিং এর দায়ে অভিযুক্তদের বিষয়ে আরো স্বচ্ছ তদন্তের স্বার্থেই এ সময় নিয়েছে তারা। আর পুরো বিষয়টিতে রাশিয়ান অলিম্পিক কর্তৃপক্ষের সহযোগিতাই চাইছে আইওসি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাখ বলেন, ‘পুরো বিষয়টিই জটিলাকার ধারণ করেছে। অধিক তদন্ত ছাড়া আমরা কিভাবে চূড়ান্ত সিদ্ধান্ত দেবো বলুন। হ্যাঁ, আমরা বুঝতে পারছি আসর শুরু হতে আর মাত্র সপ্তাহ দু’য়েক বাকি। যেকোনো ভাবে চূড়ান্ত সিদ্ধান্ত দ্রুত জানাতে হবে। কিন্তু এতো বিশাল সংখ্যক অ্যাথলেট আর সবার বিরুদ্ধেই যখন অভিযোগ তখন বিষয়টিতো জটিলই।’

বিশ্ব ক্রীড়াযজ্ঞের এই মহা আসরে রাশিয়া বরাবরই অনেক বড় শক্তি। আর যাই হোক ডোপিংয়ের মতো বিতর্ক তাদের অলিম্পিক ইতিহাসে বড় একটি দাগ কেটে দিয়েছে। আর এ কারণেই এবারের আসরে রাশিয়ার অংশগ্রহণের বিষয়টি ঝুলে থাকায় কিছুটা হলেও হতাশা গ্রাস করেছে বিশ্বের কোটি কোটি ক্রীড়ামোদীদের।