%e0%a6%9a%e0%a7%87%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%a6%e0%a6%be%e0%a6%b2%e0%a6%a4%e0%a7%87%e0%a6%93-%e0%a6%ac%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%ac%e0%a6%a6%e0%a6%bf

কক্সবাজার-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য আব্দুর রহমান বদি জামিনে মুক্তি পেয়েছেন। রবিবার রাতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে তিনি জামিনে মুক্তি পান। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেলার নাশির আহমেদ জানান, দুর্নীতির মামলায় কক্সবাজারে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য আব্দুর রহমান বদি’র জামিনের কাগজপত্র কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ পৌছার পর যাচাই বাছাই শেষে রাত পৌণে ৯টার দিকে তাকে মুক্তি দেয়া হয়।

এর আগে হাইকোর্টের একটি বেঞ্চ গত ১৬ নবেম্বর এমপি আব্দুর রহমান বদিকে ছয় মাসের জামিন দেন। পরে ওই জামিন স্থগিত চেয়ে দুদক ১৭ নভেম্বর আবেদন করে। রবিবার সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন রবিবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) জামিন স্থগিত আবেদনে ‘নো অর্ডার’ বলে আদেশ দেন। এই আদেশের ফলে এমপি বদির জামিন বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মো. আব্দুস সোবহান ২০১৪ সালের ২১ আগস্ট ঢাকার রমনা থানায় সাংসদ আব্দুর রহমান বদির বিরুদ্ধে মামলা করেন। তদন্ত শেষে দুদকের উপ-পরিচালক মঞ্জিল মোর্শেদ ২০১৫ সালের ৭ মে আদালতে অভিযোগপত্র দেন। ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমদ জমাদার গত ২ নবেম্বর এ মামলার রায়ে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ থেকে আসামি আব্দুর রহমান বদিকে খালাস দেন। তবে সম্পদের তথ্য গোপনের অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে ৩ বছরের কারাদ- দেন। একই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাস কারাদ- দেওয়া হয়।

ওই রায়ের বিরুদ্ধে ১০ নবেম্বর হাইকোর্টে আপিল করেন এমপি বদি। তার আইনজীবীরা আপিল আবেদন আদালতে উপস্থাপনের সময় জামিন ও অর্থদন্ড মওকুফের আবেদন করেন।শুনানির পর বিচারপতি মো. রুহুল কুদ্দুসের একক বেঞ্চ আপিল শুনানির জন্য গ্রহণ করে বদিকে ছয় মাসের অন্তর্বতীকালীন জামিন দেন। সেই সঙ্গে নিম্ন আদালতের দেওয়া অর্থদন্ড স্থগিত করা হয়। ওই জামিন স্থগিত চেয়েই বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করে দুদক।

অভিযোগপত্রে বদির ৬ কোটি ৩৩ লাখ ৯৪২ টাকার অবৈধ সম্পদের তথ্য তুলে ধরা হয়। বলা হয়, তিনি দুদকের কাছে ৩ কোটি ৯৯ লাখ ৫৩ হাজার ২৭ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

মোস্তাফিজুর রহমান টিটু, স্টাফ রিপোর্টার, গাজীপুর।