শুরু হলে দশম জাতীয় সংসদের উনবিংশতম অধিবেশন।বর্তমান সংসদের শেষ বছরের এটাই প্রথম অধিবেশন। রোববার বিকাল ৪টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।এই অধিবেশন ২৮ ফেব্র“য়ারি পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়েছে।অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সকলকে স্বাগত এবং ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানান।

দশম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে প্রয়াত বেশ কয়েকজন নেতার নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। এদের মধ্যে মন্ত্রী, মেয়র, সাবেক ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যসহ বিশিষ্ট ব্যক্তিরা রয়েছেন।রোববার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়। কার্যপ্রণালী বিধি অনুযায়ী কোনো সংসদ সদস্য মারা গেলে তার নামে শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়। যেহেতু বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে তাই শোক প্রস্তাবের ওপর আলোচনার পর সংসদ অধিবেশন কিছু সময়ের জন্য মুলতবি ঘোষণা করা হবে। এরপর সন্ধ্যায় ৬টায় রাষ্ট্রপতি তার স্বাগত ভাষণ দেবেন।১৮তম অধিবেশনের পর থেকে ১৯তম অধিবেশন শুরুর আগে একজন মন্ত্রী, দুই মেয়রসহ ৯ জন সংসদ সদস্য মারা গেছেন। এদের মধ্যে রয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকী, সংসদ সদস্য গোলাম মোস্তফা, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।এছাড়া ভাষাসংগ্রামী মহম্মদ তকীয়ুল্লাহ জয়নাল আবেদীন, দলিল উদ্দিন, বিজ্ঞানী আবদুল লতিফ, সংগীতশিল্পী বারী সিদ্দিকী, নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু, ওয়ালটন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নজরুল ইসলামের মৃত্যুতেও শোক প্রকাশ করা হয়।তাছাড়া ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পে, মিসরে মসজিদে বোমা হামলায়, ফিলিপাইনে ঘূর্ণিঝড়ে এবং দেশে বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করে সংসদ।

শোক প্রস্তাবের ওপর আলোচনায় প্রয়াত এসব গুণী ব্যক্তিত্বের ব্যক্তিজীবনের বর্ণনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, আইনমন্ত্রী আনিসুল হক, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, সংসদ সদস্য আব্দুল মতিন খসরু, চিফ হুইপ আ স ম ফিরোজ, সংসদ সদস্য এ বি এম তাজুল ইসলাম, ফজিলাতুন নেছা বাপ্পী প্রমুখ। আলোচনা শেষে বিদায়ী প্রয়াত নেতাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।বছরের প্রথম অধিবেশনে সংবিধানের নিয়ম অনুযায়ী সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে পুরো অধিবেশন জুড়েই রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করবেন সংসদ সদস্যরা। সাধারণত বছরের শুরুর অধিবেশন দীর্ঘ হয়।গত বছর এই অধিবেশন চলেছিল ৩২ কার্যদিবস। আর ওই অধিবেশনেই ৬৪ ঘণ্টারও বেশি সময় ধরে রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনা হয়, যা দেশের সংসদীয় ইতিহাসে রেকর্ড।এই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদের বছরের শুরু অধিবেশনে রোববারই শেষ ভাষণ।অধিবেশর শুরুর পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনের সভাপতিম-লী মনোনয়ন দেন।স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমন্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।সংসদের চলমান অধিবেশনে সভাপতিমন্ডলীর সদস্যরা হলেন- ফারুক খান, প ানন বিশ্বাস, বিএম মোজাম্মেল হক, ফখরুল ইমাম, সৈয়দা সায়েরা মহসীন।

সংসদের রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যুতে তার জীবন ও কাজের উপর আলোচনা করা হয়। পরে অধিবেশন মুলতবি হয়।তবে রাষ্ট্রপতির ভাষণের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য অধিবেশন কিছু সময়ের জন্য বিরতি রাখা হবে বলে জানান স্পিকার শিরীন শারমিন।অধিবেশন শুরুর পর সংসদ সদস্যরা ছায়েদুল হক ও গোলাম মোস্তফা আহমেদের জীবনের উপর আলোচনা করেন।পরে মৃতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।সংসদের এই অধিবেশন আগামী ২৮ ফেব্র“য়ারি পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।সংসদ সচিবালয়ে থেকে জানানো হয়, প্রতিদিন বিকাল সাড়ে ৪টা থেকে সংসদের বৈঠক বসবে।রাষ্ট্রপতির ভাষণের উপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।বৈঠকে প্রয়োজনে অধিবেশনের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়।সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন ।