চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। এবার পরীক্ষায় বসেছে ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। ১ নভেম্বর, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে এ পরীক্ষা শুরু হয়েছে। এতে দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছে। প্রথম দিনে জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ, জেএসসিতে নিয়মিত পরীক্ষার্থীদের বাংলা এবং অনিয়মিত পরীক্ষার্থীদের বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আটটি বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।

মোট পরীক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। ছাত্রদের থেকে এবার ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। এবারে জেএসসিতে ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ জন এবং জেডিসিতে ৩৪ হাজার ২৫১ জন অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে। নিয়মিত পরীক্ষার্থীদের সাত বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ১ নভেম্বর থেকে শুরু হওয়া জেএসসি পরীক্ষা চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। আর জেডিসি পরীক্ষা চলবে ১৪ নভেম্বর পর্যন্ত।

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে হয়েছে। কেন্দ্র সচিব ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। পরীক্ষার হলে সাধারণ ও সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে শিক্ষার্থীরা। পাশাপাশি সৃজনশীল ও বহুনির্বাচনি পরীক্ষায় একই উত্তরপত্র ব্যবহার করতে হবে। শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এ ছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়েছে।