কিম জং-উনের উপস্থিতিতে ‘উচ্চ প্রযুক্তিসম্পন্ন’ নতুন একটি অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

অস্ত্রটির ধরন ঠিক কী রকম, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি কেসিএনএ। প্রতিবেদনে শুধু বলা হয়, এটির উন্নয়নের দীর্ঘ সময় ব্যয় করা হয়েছে। তবে স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া চিত্র অনুসারে তৈরি এক প্রতিবেদনে বলা হয়, এটি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কেন্দ্র অধ্যুষিত এলাকায়। চলতি বছর দেশটিতে এটিই গুরুত্বপূর্ণ কোনো অস্ত্রের পরীক্ষা ও পরিদর্শনের প্রথম ঘটনা।গত জুনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিমের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে দুই দেশের মধ্যে একটি সমঝোতা হয়। যদিও সেটিতে বিস্তারিত পরিকল্পনার অভাব ছিল বলে সমালোচনা আছে।

এরপর নানা সময়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া নিরস্ত্রীকরণ প্রসঙ্গে পারস্পরিক দোষারোপ করলেও কিম নিরস্ত্রীকরণে বেশ কিছু ইতিবাচক উদ্যোগ নেন। এরই মাঝে নতুন করে উচ্চ প্রযুক্তির এ অস্ত্রের পরীক্ষা দুই দেশের সম্পর্কে বিরোধ সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র বিভাগের এক মুখপাত্র বলেছেন, ট্রাম্প ও কিমের বৈঠকে নিরস্ত্রীকরণ বিষয়ে যে প্রতিশ্র“তি পাওয়া গেছে, তা অবশ্যই পালিত হবে বলে তাদের বিশ্বাস।