মাতৃভূমির অখন্ডতা রক্ষার পাশাপাশি জাতীয় যেকোনো প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের জন্য সেনাসদস্যদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রামের হালিশহর আর্টিলারি সেন্টার ও স্কুলে গোলন্দাজ রেজিমেন্টের কালার প্রদান অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, বাংলাদেশ সেনাবাহিনী দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলাসহ দেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বর্তমানে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনী অভূতপূর্ব অবদান রাখছে। এরই ধারাবাহিকতায় ভবিষ্যতে মাতৃভূমির অষন্ডতা রক্ষা তথা জাতীয় যেকোনো প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে সদা প্রস্তুত থাকতে হবে।

মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং সেনাবাহিনী ও দেশের জন্য অবদানের স্বীকৃতিস্বরূপ রেজিমেন্ট অব আর্টিলারির ইউনিটগুলোকে রেজিমেন্টাল কালার দেওয়া হচ্ছে। প্রথমবারের মতো সেনাবাহিনীর ১, ২ ও ৩ নম্বর ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি এবং ৩৮ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারি আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা পেয়েছে।সেনাপ্রধান রেজিমেন্টাল পতাকা পাওয়া ইউনিটগুলোর মুক্তিযুদ্ধে অবদানের বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী আজ শুধু দেশের অভ্যন্তরে নয়, বিশ্ব পরিম-লেও কর্মদক্ষতার স্বাক্ষর রেখে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করে তুলছে। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় এবং বিভিন্ন বিদেশি মিশনে আমাদের সেনাসদস্যরা পেশাদারিত্বের মাধ্যমে বাংলাদেশ তথা বাঙালি জাতির জন্য বয়ে এনেছে সুনাম ও মর্যাদা।

বর্তমান সরকার সেনাবাহিনীর উন্নয়ন, সম্প্রসারণ ও আধুনিকায়নে বিশ্বাসী। ফোর্সেস গোল-২০৩০ এর আওতায় সেনাবাহিনীর সাংগঠনিক কাঠামো বিন্যাস ও পরিবর্তনের পাশাপাশি এর আধুনিকায়নের কাজ চলমান রয়েছে। সেনাবাহিনীর দুর্বার অগ্রযাত্রা অব্যাহত আছে- বলেন জেনারেল আজিজ আহমেদ।

উপস্থিত সেনা কর্মকর্তা ও সদস্যদের উদ্দেশে তিনি বলেন, আধুনিকায়নের সঙ্গে প্রযুক্তি অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের সকলকে এখন থেকেই প্রয়োজনীয় কারিগরি ও পেশাগত জ্ঞান অর্জনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করতে হবে।

অনুষ্ঠানে রেজিমেন্টাল প্যারেডের প্যারেড কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন লেফটেন্যান্ট কর্নেল তানভীর হায়দার। রেজিমেন্টাল পতাকা পাওয়া ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি এবং ৩৮ এয়ার ডিফেন্স রেজিমেন্টের কন্টিজেন্টগুলোর নেতৃত্ব দেন ক্যাপ্টেন ফায়সাল, মেজর মাহফুজ, ক্যাপ্টেন আসিফ ও মেজর ফুয়াদ। শুরুতে সেবাহিনীর সামরিক ঐতিহ্য অনুযায়ী, গৌরবময় এই কালার প্রাপ্তিতে অনুষ্ঠিত প্যারেডে অংশ নেন এসব রেজিমেন্টের সদস্যরা। এ সময় সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আতিকুর রহমানসহ রেজিমেন্ট আর্টিলারির সাবেক কমান্ড্যান্ট ও এরিয়া কমান্ডাররা উপস্থিতি ছিলেন।আরও উপস্থিত ছিলেন সেনা, নৌ ও বিমানবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার এবং সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।