সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে আইনজীবী ও সাংবাদিকদের মারধর এবং জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থী ও এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এ ঘটনার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপিপন্থি আইনজীবীদের সংগঠনটি।

প্রথম দিন রোববার দেশের সব আইনজীবী সমিতি প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে দুপুরে সংবাদ সম্মেলন করা হবে। সেখানে ফোরামের জ্যেষ্ঠ আইনজীবীরা উপস্থিত থাকবেন। দ্বিতীয় দিন সোমবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে আইনজীবীদের বিক্ষোভ মিছিল শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাবে সমাবেশের মাধ্যমে শেষ হবে। শুক্রবার জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পুলিশ শতাধিক আইনজীবী ও সাংবাদিকদের মারধর করে গুরুতর আহত করে। প্রার্থী ও এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হয় বলে অভিযোগ জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে সর্বোচ্চ আদালত প্রাঙ্গণকে রণক্ষেত্রে পরিণত করা, পুলিশি তাণ্ডব ও সাংবাদিক-আইনজীবীদের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। শুক্রবার ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক মোর্শেদ হাসান খান এক বিবৃতিতে বলেন, বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী সরকার একদিকে গণতন্ত্রের কথা বলে, অন্যদিকে দিনের বেলায় প্রকাশ্যে ব্যালট ছিনতাই ও ভোট ডাকাতি করছে। গত বুধবার সুপ্রিম কোর্ট বার সমিতির নির্বাচনে আওয়ামী ফ্যাসিবাদী সরকার নির্বাচনের কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে।

এ ছাড়া জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল অভিযোগ করেছেন, রাজধানীর এলিফ্যান্ট রোডে তাঁর বাসায় ১৫ মার্চ গভীর রাতে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তল্লাশি চালিয়েছেন।