জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক অঙ্গনেও নতুন মেরূকরণের আভাস পাওয়া যাচ্ছে। আন্দোলনরত রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনের তপশিল প্রত্যাখ্যান করায় নির্বাচনে অংশ নিতে জোর প্রস্তুতি শুরু করেছে ‘কিংস পার্টি’ নামে পরিচিত দলগুলো। বিএনপির সাবেক ও বর্তমান ক্ষুব্ধ নেতাদের দলে টেনে এমপি হওয়ার ‘টোপ’ দিচ্ছে তারা। ইতোমধ্যে তৃণমূল বিএনপি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম এবং স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চ নামে নতুন চারটি দলে যোগও দিয়েছেন কেউ কেউ।

সর্বশেষ বিএনএম নামের দলটিতে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম ও বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান যোগ দিতে পারেন বলে দাবি করছেন দলটির নেতারা। নাটকীয় কিছু না ঘটলে শিগগিরই আনুষ্ঠানিকভাবে দলটিতে যোগ দিয়ে মেজর হাফিজ চেয়ারম্যান এবং সাকিবকে সিনিয়র ভাইস চেয়ারম্যানের পদে দেখা যেতে পারে বলে জানান তারা। নতুন নিবন্ধিত দলের মহাসচিব হচ্ছেন বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর মহাসচিব ড. মোহাম্মদ শাহজাহান।

নতুন দলে যোগদান বিষয়ে জানতে চাইলে মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ গতকাল শুক্রবার  জানান, ইতোমধ্যে সংবাদ সম্মেলনের মাধ্যমে তাঁর বক্তব্য জানিয়েছেন। বিভিন্ন দিক থেকে নানা কথাবার্তা বলা হচ্ছে। তবে তিনি এখনও আগের সিদ্ধান্তেই রয়েছেন। কিছু করলে তো সবাই জানবেন। অবশ্য নতুন রাজনৈতিক দলে যোগদান বিষয়ে সমকালের পক্ষ থেকে জানতে চাইলে কিছুটা বিস্ময় প্রকাশ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।