মামুনুল

দৈনিকবার্তা-ঢাকা, ৫ ফেব্রুয়ারি: বঙ্গবন্ধু গোল্ড কাপ আন্তর্জাতিক ফুটবল টুর্ণামেন্টের সেমি-ফাইনালে শুক্রবার বি গ্র“পের চ্যাম্পিয়ন থাইল্যান্ডের মুখোমুখি হবে এ গ্র“পের রানার্স আপ বাংলাদেশ। বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টুর্ণামেন্টের গুরুত্বপূর্ণ ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে বেসরকারী স্যাটেলাইট টেলিভিশন স্টেশন চ্যানেল নাইন।

নকআউট পর্বের এই ম্যাচটিকে ঘিরে টান টান উত্তেজনা বিরাজ করছে স্বাগতিক বাংলাদেশ শিবিরের দর্শক-সমর্থক থেকে শুরু করে কর্মকর্তা ও খেলোয়াড়দের মধ্যে। ইতোমধ্যে সেমি-ফাইনালে খেলার লক্ষ্য পুর্ণ করলেও দীর্ঘদিন পর আয়োজিত এই টুর্ণামেন্টের শিরোপা জয়ের মাধ্যমে দেশের ফুটবল অঙ্গনের সোনালী অতীত ফিরিয়ে আনতে চায় স্বাগতিক খেলোয়াড়রা। এজন্য দেশবাসীকে নতুন করে টুর্ণামেন্টের ফাইনালে খেলার প্রতিশ্র“ত দিয়েছেন স্বাগতিক অধিনায়ক মামুনুল।

বৃহস্পতিবার স্থানীয় একটি হোটেলে ম্যাচ পুর্ব সংবাদ সম্মেলনে স্বাগতিক অধিনায়ক বলেন, সেমি-ফাইনালে পৌঁছানোর মাধ্যমে দল বাফুফে সভাপতিকে দেয়া প্রতিশ্র“তি পূরণ করেছে। এখন দেশবাসীকে প্রতিশ্র“তি দিচ্ছি ফাইনালে খেলার। তাই আমরা খেলোয়াড়রা এখন ফাইনালে পৌঁছানোর লক্ষ্য স্থির করেছি। কারণ আমরা স্বাগতিক দল। ফাইনালে খেলার জন্য সবাই ফিট আছি। লক্ষ্য পুরণের জন্য কোচের অধীনে আমরা অনুশীলনও সেভাবেই করেছি। এখন একমাত্র লক্ষ্য কাল যেন ভালভাবে খেলতে পারি। কারণ ফাইনালে খেলার জন্য খেলোয়াড়রা মুখিয়ে রয়েছে।

মামুনুল বলেন, খেলোয়াড়রা মানসিকভাবে বেশ উজ্জ্বীবিত। তারা আরও বেশি উজ্জ্বীবিত হবে সেমিফাইনাল বাধা টপকাতে পারলে। টুর্নামেন্টের ফাইনালে খেলে দেশের ফুটবলকে এগিয়ে নিতে চাই। জয়ের জন্য দলের ১১ জনকেই নিজেদের শতভাগ দিয়ে চেষ্টা করতে হবে মাঠে। দিনটা আমাদের করে নিতে হবে। তাহলেই জিতবো আমরা।দলটি ধারাবাহিক অগ্রগতির দিকে রয়েছে উল্লেখ করে স্বাগতিক দলপতি বলেন, ম্যাচে জয় পেতে হলে মধ্যমাঠে ভাল করতে হবে। প্রথম সুযোগই কাজে লাগাতে হবে। কারণ আগের ম্যাচগুলোর মত এত সুযোগ হয়তো পাওয়া যাবে না। তাই প্রথম সুযোগেই দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করতে হবে।

এক প্রশ্নের জবাবে বাংলাদেশ অধিনায়ক বলেন, স্বাগতিক দলের জন্য দর্শক সমর্থন কোনভাবেই চাপ হতে পারে না। এই মুহূর্তে দলের মধ্যে কোন চাপ নেই। সবাই নির্ভার রয়েছে এবং এই মুহূর্তটিকে উপভোগ করছে।বাফুফের সভাপতির টার্গেট পূরণ করেছি। এখন নিজেদের টার্গেট পূরণ করবো। ফাইনালে খেলবো। ফাইনালে খেলার জন্য প্রয়োজনীয় সবকিছুই করেছি আমরা। আমাদের সব প্রস্তুতি সম্পন্ন।

সমালোচকদের উদ্দেশ্যে মামুনুল বলেন, যারা সমালোচনা করেন, তারা সব সময়েই করেন। আর যারা প্রশংসা করেন, তারা কোনদিনও সমালোচনা করেন না। প্রথম ম্যাচে হারের পর আমাদেরকে ঘিরে যে সমালোচনা হয়েছে, সেমিফাইনালে হারলে তারচেয়ে দ্বিগুন সমালোচনা হবে। এটা আমি জানি। তবে এটাকে বাড়তি চাপ মনে করছি না। সমালোচকদের সমালোচনার সুযোগ দিতে চাই না আমরা। থাইল্যান্ডের বিপক্ষে নিজেদের সেরা খেলাটা খেলেই জয় তুলে নেবো এবং কাঙ্খিত ফাইনালে ওঠবো। এ জন্য দেশবাসীর দোয়া চাই আমরা।থাই অধিনায়ক পার্মপাক পাকর্ন বলেন, কালকের ম্যাচটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ওই ম্যাচে আমরা জয় পেতে চাই। এজন্য আমরা সামর্থ্যরে শতভাগ উজাড় করে দিয়ে খেলব।