11043161_10153730891753975_2223455048480764889_n

দৈনিকবার্তা-ঢাকা, ০৩ মার্চ: মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাটসহ বাংলাদেশে নিযুক্ত অন্তত ৮/৯টি দেশের কূটনীতিক বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করতে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে গেছেন।একাধিক দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।২০ দলীয় জোটের টানা হরতাল ও অবরোধের মধ্যে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছ’টার কিছু পরে একটি সাদা রঙের মাইক্রোবাস (দ-৬৫-৫১১) খালেদা জিয়ার কার্যালয়ে ঢোকে। কালো গ্লাসের আবরণের কারণে গাড়ির ভেতরের যাত্রীদের চেনা সম্ভব হয়নি। তাছাড়া গাড়িটিতে কোনো পতাকাও ছিলো না।তবে ওই গাড়িতে বার্নিকাট ছাড়াও বাংলাদেশ নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি,নেদাল্যান্ড, সুইডেন,স্পেন ও ডেনমার্কের রাষ্ট্রদূত খালেদা জিয়ার কার্যালয়ে ঢুকেছেন বলে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করে। দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্যই তারা মূলত খালেদা জিয়ার কার্যালয়ে গেছেন বলে আভাস দিয়েছে দলীয় সূত্র।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান রয়েছেন খালেদা জিয়ার সঙ্গে।খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর আলোচনার মধ্যে তার সঙ্গে দেখা করতে গেলেন ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ঢোকেন বার্নিকাট। তার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের দূতসহ কয়েকজন কূটনীতিককে দেখা গেছে।কার্যালয়ের ফটকে রাষ্ট্রদূতদের স্বাগত জানান খালেদার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস।

কার্যালয়ে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান কূটনীতিকদের দোতলায় নিয়ে যান। দোতলার কক্ষে গত দুই মাস ধরে অবস্থান করছেন খালেদা জিয়া।রাজনৈতিক উত্তাপের মধ্যে কার্যালয়ে অবস্থানের মধ্যে এর আগে ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধি দল এবং ঢাকায় যুক্তরাজ্য ও তুরস্কের রাষ্ট্রদূত গিয়ে খালেদার সঙ্গে দেখা করেছিলেন।গত ১৭ ফেব্র“য়ারি বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গিয়েছিলেন ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল।লাগাতার অবরোধ ডেকে ওই কার্যালয়ে অবস্থানরত খালেদার বিরুদ্ধে ইতোমধ্যে দুটি মামলায় আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।বুধবার ওই দুই মামলার শুনানির পরবর্তী দিনকে কেন্দ্র করে খালেদাকে গ্রেপ্তারের আলোচনাও চলছে।