প্রেসিডেন্ট নির্বাচন আইওয়াতে জয়ী হিলারি, ধরাশায়ী ট্রাম্প

দৈনিকবার্তা-ঢাকা, ০২ ফেব্রুয়ারি ২০১৬ : যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে ভোটে জিতেছেন প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী হিলারি পেয়েছেন ৫০ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৪৯ শতাংশ ভোট। তিন মাস আগেও সবাই নিশ্চিত ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বিপুল জনসমর্থনে ধন্য হয়ে নিজ দলের মনোনয়ন হেলায় ছিনিয়ে নেবেন। কিন্তু মাঝামাঝি সময়ে কিছুটা ভাটা পড়েছিল হিলারির সমর্থকদের মধ্যে। সারা দেশে হিলারির সমর্থন ৫০ শতাংশের ঊর্ধ্বে ওঠতে পারেনি। আর এ কারণে হিলারিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন ভারমন্ট থেকে নির্বাচিত স্বতন্ত্র সিনেটর বার্নি স্যান্ডার্স।

তবে অবশেষে নিজ দলের সমর্থকদের সমর্থন ছিনিয়ে নিতে পেরেছেন হিলারি। এতে প্রেসিডেন্ট পদে দলের মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে শক্ত অবস্থান তৈরি করতে সমর্থ হয়েছেন তিনি। এদিকে, যুক্তরাষ্ট্রের আইওয়ায় অঙ্গরাজ্যে অনুষ্ঠিত ভোটে হেরে গেছেন রিপাবলিকান দলের আলোচিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এতে জয় পেয়েছেন রিপাবলিকান সিনেটর টেড ক্রুজ। তিনি ধনকুবের ব্যবসায়ী ট্রাম্প এবং ফ্লোরিডা অঙ্গরাজ্যের সাংসদ মার্কো রুবিও’কে পরাজিত করেছেন। তবে তাদের প্রাপ্ত ভোটের পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ডেমোক্রেটিক দলের ফলাফল এখনো জানা যায়নি। তবে আইওয়ায় ডেমোক্রেটিক দলের দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্সের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে বলে আভাস পাওয়া যাচ্ছে। সোমবার থেকে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাই প্রক্রিয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বরাবরের মতো এবারও দেশটির আইওয়া অঙ্গরাজ্য থেকেই দলীয় প্রার্থী বাছাইয়ে ভোটাভুটিতে অংশ নিচ্ছেন ডেমোক্রেট ও রিপাবলিকান দলের সমর্থকরা।এর মধ্য দিয়েই মূলত শুরু হলো প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া। আগামী নভেম্বর মাসে ওই নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে জুলাইয়ে উভয় দলের জাতীয় কনভেনশনে দলীয় প্রার্থিতা চূড়ান্ত করা হবে। কনভেনশনের আগে সারা দেশে দলীয় সমর্থকরা নিজ নিজ রাজ্যে তাদের দলীয় প্রার্থী বাছাইয়ের ভোটাভুটিতে অংশ নিবেন। দলীয় প্রার্থী চূড়ান্ত করতে আগামী কয়েক মাস পুরো দেশজুড়ে এ ধরনের ভোটাভুটি চলবে।