spetsnaz-bg20160617162806 রাশিয়ার দক্ষিণাঞ্চলের উত্তর ককেশাসে সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা জিআরইউ’র বিশেষায়িত সামরিক শাখা ‘স্পেতনাজের’ সদস্যদের সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষ হয়েছে। এতে ৪ সৈন্যসহ ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বাকি ৬ জন ‘সন্ত্রাসী’ বলে দাবি করছে প্রশাসন। পুলিশের একটি সূত্রের বরাত দিয়ে রাশিয়ান বেসরকারি সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স শুক্রবার (১৭ জুন) এ খবর দিয়েছে।

ইন্টারফ্যাক্স বলছে, ককেশাসের বিচ্ছিন্নতাবাদী চেচনিয়া সীমান্তবর্তী দাগেস্তানের একটি গহীন বনে ‘সন্ত্রাস-বিরোধী অভিযান’ চালাচ্ছিল স্পেতনাজের একটি দল। এসময় সন্ত্রাসীরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে ৪ সৈন্য ও ৬ সন্ত্রাসী নিহত হয়। আহত হয় আরও ৬ স্পেতনাজ সদস্য। এ বিষয়ে দাগেস্তান পুলিশের কোনো কর্মকর্তা সরাসরি মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর দাগেস্তানের পার্শ্ববর্তী চেচনিয়ায় এ পর্যন্ত দু’বার ‘সন্ত্রাস-বিরোধী যুদ্ধ’ করতে হয়েছে রাশিয়াকে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচকদের মতে, দাগেস্তানে দারিদ্র্য ও দুর্নীতির কারণে উগ্রবাদ মাথাচাড়া দিয়ে উঠছে। এ কারণে সেখানে প্রায়ই ‘বন্দুকযুদ্ধ’ ও গাড়ি বোমা হামলার ঘটনা ঘটে।