রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার আরেক পরিকল্পনাকারী ছিলেন মারজানগুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী মারজানকে হামলার আগে ও পরে ঢাকায় দেখা গেছে। তার বর্তমান অবস্থান শনাক্ত করতে অনুসন্ধান করছেন গোয়েন্দারা। তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, মারজান বৈধপথে দেশ ছাড়েনি। তবে অবৈধপথে সীমান্ত দিয়ে বিদেশে গেছে কি না সেটা নিশ্চিত হওয়া যায়নি। তাকে গ্রেফতার করা গেলে গুলশান হামলাসহ সাম্প্রতিক সব হামলা, টার্গেট কিলিং ও জেএমবির তৎপরতা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। মারজান নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আইটি বিশেষজ্ঞ বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা। মারজান করিগরি অনেক বিষয়ে পারদর্শী, তিনি গুলশান হামলার অপারেশন কমান্ডার। গ্রেফতারকৃত জঙ্গিদের জিজ্ঞাসাবাদে এমন তথ্য পেয়েছেন তদন্ত সংশ্লিষ্ট গোয়েন্দারা কর্মকর্তারা।

পুলিশ জানায়, মারজান তার সাংগঠনিক নাম। জেএমবির অপারেশন কমান্ডার তিনি। বাংলাদেশের নাগরিক হলেও তার গ্রামের বাড়ি, পারিবারিক পরিচয় এবং কোথায় তিনি পড়াশুনা করেছেন- এসব বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। গোয়েন্দা তথ্য মতে, গুলশান হামলা চলাকালে জঙ্গিরা ভিতর থেকে বাইরে ছবি ও ভিডিও পাঠিয়েছিল, বাইরে যার সঙ্গে যোগাযোগ করেছিল জঙ্গিরা সেই ব্যক্তি হলেন মারজান। তিনি গুলশান হামলার ঘটনা বাইরে থেকে সমন্বয় করেছেন বলে তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

গুলশান হামলার আগে ও পরে মারজানকে ঢাকায় দেখা গেছে। তিনি দেশে আত্মগোপনে আছেন নাকি বিদেশে পালিয়ে গেছেন সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। মারজানের তথ্য চেয়ে তার ছবি প্রকাশ করেছে ডিএমপি। তবে এখনও তার সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্টরা। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের ‘হ্যালো সিটি’ অ্যাপস সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ‘হ্যালো সিটি’তে মারজান সম্পর্কে বেশকিছু তথ্য এসেছে। আমরা সেগুলো যাচাই-বাছাই করছি।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, মারজানের বিষয়ে তথ্য পাওয়ার জন্য তার ছবি প্রকাশ করা হয়েছে। মারজান বাংলাদেশের নাগরিক এবং উচ্চশিক্ষিত। তিনি জেএমবির অন্য সদস্যদের কাউন্সিলিংও করতেন। মারজানের পরিচয় সম্পর্কে জানা থাকলে ‘হ্যালো সিটি’ অ্যাপসের মাধ্যমে অবহিত করতে দেশের সবাইকে অনুরোধ জানিয়েছেন মনিরুল ইসলাম।