Gazipur Picture- 02

প্রতিবেশীদের সঙ্গে জমি সংক্রান্ত বিরোধের আক্রোশ মেটাতে গাজীপুরের কাপাসিয়া উপজেলার খোদাদিয়া গ্রামে রাস্তা নির্মাণের অজুহাতে দু’শতাধিক গাছ অবৈধভাবে কেটে ফেলেছে স্থানীয় প্রভাবশালীরা। এনিয়ে স্থানীয়দের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: আনিছুর রহমান ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা ও রাস্তার নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দেন এবং পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে বলেন। এদিকে গাছ কাটার ঘটনায় ক্ষতিগ্রস্ত শহীদুল্লাহ বাদী হয়ে কাপাসিয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গাজীপুর জেলা পরিষদের অর্থায়নে সংশ্লিষ্ট ঠিকাদার কাপাসিয়া ডিগ্রী কলেজের পূর্ব পার্শ্বে খোদাদিয়া উত্তর -পূর্বপাড়ার ভেতর দিয়ে জুনিয়া পর্যন্ত ৮ ফুট প্রশস্ত পুরাতন সলিং রাস্তার উন্নয়ন কাজ গত কয়েকদিন ধরে শুরু করে। রাস্তা নির্মাণের জন্য প্রয়োজনীয় ৮ ফুট প্রশস্তের বেশী জায়গা থাকা সত্ত্বেও প্রতিবেশীদের সঙ্গে জমি সংক্রান্ত বিরোধের আক্রোশ মেটাতে রাস্তা নির্মাণের নামে অনুমতি ছাড়াই সংশ্লিষ্ট ঠিকাদারের লোকজনের সহযোগিতায় স্থানীয় ক’প্রভাবশালী জোর পূর্বক নির্মানাধীন রাস্তার দু’পাশের (নির্ধারিত প্রশস্তের বেশী দূরত্বের) সরকারী ও ব্যাক্তি মালিকানাধীন সুপারি, মেহগিনি, নিম, আম ও বরইসহ লাখ লাখ টাকা মূল্যের বিভিন্ন প্রজাতির প্রায় দুই শতাধিক গাছপালা বিনা টেন্ডারে নির্বিচারে কেটে ফেলেছে। এসময় একাধিক পরিবারের বাড়ির সীমানা প্রাচীরও ভেঙ্গে উপড়ে ফেলেছে তারা। স্থানীয়রা জানায়, এসময় তাদের বাধা দিলে আঃ গাফ্ফার, নূর মোহাম্মদ, বিথী বেগম, বেবী বেগম ও শাহীনুর বেগমসহ প্রভাবশালী ক’ব্যাক্তি লোকজন নিয়ে প্রতিবাদকারীদের হুমকি দেয় ও ভয়ভীতি দেখায়। এতে গ্রামবাসিদের মাঝে উত্তেজনা দেখা দেয়।

কাপাসিয়া থানার এসআই নাজমুল জানান, খবর পেয়ে কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিছুর রহমান ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা ও রাস্তা নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দেন এবং পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে বলেন। এসময় তিনি প্রশাসনের পক্ষ থেকে থানায় সাধারন ডায়েরি করতে বলেছেন এবং কেটে ফেলা গাছগুলো জব্দ করার নির্দেশ দিয়েছেন। এছাড়াও গাছ কাটার ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক শহীদুল্লাহ বাদী হয়ে কাপাসিয়া থানায় লিখিত অভিযোগ দাখিল করেছেন।

মোক্তাদুল, শহীদুলসহ এলাকাবাসিরা জানায়, প্রভাবশালীদের ছত্রচ্ছায়ায় সংশ্লিষ্ট ঠিকাদার কাজের শর্ত ভঙ্গ করে অবৈধভাবে নি¤œমানের ইট ও বালু ব্যবহার করে নির্ধারিত প্রশস্তের চেয়ে অনেক কম অর্থাৎ প্রায় অর্ধেক প্রশস্তের রাস্তা নির্মাণ করছে এবং অবৈধভাবে দু’পাশের দু’শতাধিক গাছপালা কেটে ফেলেছে। কেটে ফেলা কিছু গাছ ঘটনাস্থলে রয়ে গেলেও অধিকাংশগুলো সরিয়ে নিয়ে আত্মসাৎ করেছে তারা। এতে সংশ্লিষ্ট বিভাগ ও এলাকাবাসি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

গাজীপুর জেলা পরিষদের সহকারী প্রকৌশলী আব্দুস ছামাদ পত্তনদার জানান, গাছ কাটার সংবাদ পাওয়া গেছে। তবে গাছ কাটার সঙ্গে ঠিকাদার বা আমার অফিসের কেউ জড়িত নয়। রবিবার একটি প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শণ করবেন। এরপর এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিছুর রহমান সাংবাদিকদের জানান, গাজীপুর জেলা পরিষদের অর্থায়নে ও তত্ত্বাবধানে রাস্তাটি নির্মাণ করা হচ্ছে। তবে সেখানে গাছ কাটা অন্যায় হয়েছে।

মোস্তাফিজুর রহমান টিটু, স্টাফ রিপোর্টার, গাজীপুর।