%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a7%9f%e0%a6%a3%e0%a6%97%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9c-%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%b0%e0%a6%aa%e0%a7%8b%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b6%e0%a6%a8

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোটের এক সপ্তাহ আগে থেকে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারের কাছে চিঠি দিয়েছে বিএনপি।দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের চিঠিটি মঙ্গলবার দুপুরে ইসি সচিবালয়ে পৌঁছে দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল।সিইসির কাছে পাঠানো চিঠিটি ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বিএনপি নেতাদের হাত থেকে নেন।বিএনপি শুরু থেকে স্থানীয় সরকারের এই নির্বাচনে সেনা চেয়ে এলেও ইসি তার প্রয়োজন দেখছে না।

রিজভী সাংবাদিকদের বলেন, বর্তমান নির্বাচন কমিশন শেষ সময়ে এসে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য ভালো পদক্ষেপ নেবে আশা করি। সুষ্ঠু নির্বাচনের জন্য নারায়ণগঞ্জে ভোটের অন্তত সাত দিন আগে থেকে সেনা মোতায়েনের দাবি জানিয়েছি আমরা।বিএনপির অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- সব প্রার্থীর সমান সুযোগ নিশ্চিত করা, অস্ত্র উদ্ধার, ভোটারদের নিরাপদে আসা-যাওয়া, ভোট কারচুপি রোধ, নির্বাচনী কর্মকর্তাদের দলীয় প্রভাবমুক্ত রাখা ও ১০ দিন আগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী কর্মকর্তাদের তালিকা সরবরাহ, কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে তাৎক্ষণিক বদলির ব্যবস্থা, পোলিং কর্মকর্তাদের নিরাপত্তা ও কেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করা এবং ভোটকেন্দ্রে পর্যাপ্ত আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রিজভী বলেন, রিটার্নিং কর্মকর্তা বলেছেন, প্রতিটি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। এখনও সময় রয়েছে; কমিশনকে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

এদিকে, ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে অনিয়ম, সহিংসতা, ভোট ডাকাতি, গুম, খুনের আশঙ্কায় ভুগছে বিএনপি। এ আশঙ্কা যেন বাস্তবে রূপ না নেয় সে কারণেই শান্তিপূর্ণ, অবাধ ও প্রতিযোগিতামূলক নির্বাচনের উদ্যোগ গ্রহণে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।মঙ্গলবার সকালে বিএনপির নয়াপল্টন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।রিজভী বলেন, অতীতে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনগুলোতে ব্যাপক অনিয়ম, সহিংসতা, প্রাণনাশের হুমকি ইত্যাদি অনাচার সংঘটিত হয়েছে। নির্বাচন কমিশনকে বিষয়গুলো সম্পর্কে জানানোর পরও আমাদের সব অভিযোগ তারা তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন। যা স্বাধীন নিরপেক্ষ নির্বাচনের অংশ হতে পারে না। আশা করছি নাসিক নির্বাচনকে শান্তিপূর্ণ, অবাধ ও প্রতিযোগীতামূলক করতে যথাযথ উদ্যোগ গ্রহণ করবে কমিশন।

পাশাপাশি দলবাজ প্রশাসনকে সরিয়ে নিরপেক্ষ কর্মকর্তাদের মাধ্যমে সুষ্ঠু নির্বাচনী পরিবশে ফিরিয়ে আনতে সচেষ্ট হবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন রিজভী।এসময় নাসিক নির্বাচনে সমন্বয় কমিটিও ঘোষণা করেন তিনি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে প্রধান স্বমন্বয়কারী হিসেবে ঘোষণা করেন।এছাড়াও যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ও খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ সব অংঙ্গসংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনে সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি।সংবাদ সম্মেলনে সিলেটের মেয়র আরিফুল হক ও হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের জোর দাবি জানানো হয়।

পাশাপাশি সাতক্ষীরার কলারোয়া উপজেলার দুই নেতা আকতারুল ও আসাদকে গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে তাদের মুক্তি দাবি করেন রুহুল কবির রিজভী।এসময় আরও উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, অ্যাডভোকেট শহিদুল ইসলাম বাবু প্রমুখ।