%e0%a6%a2%e0%a6%be%e0%a6%95%e0%a6%be-%e0%a6%ae%e0%a7%87%e0%a6%a1%e0%a6%bf%e0%a6%95%e0%a7%87%e0%a6%b2-%e0%a6%a5%e0%a7%87%e0%a6%95%e0%a7%87-%e0%a6%a6%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%bf%e0%a6%a4

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন এক কয়েদি পালিয়ে যাওয়ায় কর্তব্যরত দুই কারারক্ষীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মো. সোহেল (৪২) নামের এক কয়েদি পালিয়েছেন।মঙ্গলবার দুপুরে ওই কয়েদি পালিয়ে যাওয়ার পর দায়িত্বে অবহেলার কারণে কারারক্ষী মো. নজরুল ও আব্দুল আজিজের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে জানান ঢাকার জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক জাহাঙ্গীর কবির।পালিয়ে যাওয়া মো. সোহেল (৪২) মাদক মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত।

কারা কর্মকর্তা জাহাঙ্গীর বলেন, আসামি অসুস্থ হলে রোববার তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মঙ্গলবার আড়াইটার দিকে হাসপাতালের টয়লেট থেকে সে পালিয়ে গেছে।নজরুল ও আজিজ এই আসামির পাহারায় ছিলেন বলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি। সোহেল মাদক মামলায় ২ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রাপ্ত আসামি ছিলেন। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাঁকে সাজা দেওয়া হয়েছিল।কারা সূত্রে জানা গেছে, সোমবার বিকেল সোয়া পাঁচটার দিকে সোহেলকে চিকিৎসার জন্য ঢাকা কেন্দ্রীয় কারাগার (কেরানীগঞ্জ) থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। হাসপাতালের ২১৭ নম্বর ওয়ার্ডে তাঁকে ভর্তি করা হয়। চিকিৎসা শেষে আজ দুপুরে তাঁকে ছাড়পত্র দেওয়া হয়।

ছাড়পত্র পাওয়ার পর কারারক্ষী আজিজুল হাকিম ও নজরুল মানিকের পাহারায় সোহেলকে আবার কারাগারে ফিরিয়ে নেওয়া হচ্ছিল। এ সময় সোহেলকে নিয়ে দুই কারারক্ষী বহির্বিভাগের সামনে মূল ফটকের কাছে এলে সোহেল শৌচাগারে যেতে চান। কারারক্ষী দুজন বাইরে দাঁড়িয়ে তাঁকে শৌচাগারে পাঠান। বেশ কিছু সময় অপেক্ষার পরও সোহেল বাইরে না এলে কারারক্ষী দুজন ভেতরে গিয়ে দেখেন তিনি পালিয়ে গেছেন।ঘটনাস্থল পরিদর্শন করে ঢাকা বিভাগের ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলাম বলেন, এ ঘটনায় দুই কারারক্ষী চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। তাঁদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ বিষয়ে তদন্ত করে ১৫ দিনের মধ্যে তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে এ ব্যাপারে শাহবাগ থানায় একটি নিয়মিত মামলা করা হবে বলে জানান তিনি।