04-12-16-fire-in-city-11

নয় মাসের ব্যবধানে রাজধানীর মহাখালীর কড়াইল বস্তিতে আবারও বড় ধরনের অগ্নিকান্ড ঘটেছে; পুড়ে গেছে কয়েকশ ঘর।ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে কর্তব্যরত কর্মকর্তা আতাউর রহমান জানান, বেলা ২টা ৫০ মিনিটে আগুন লাগে। এরপর ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট চেষ্টা চালিয়ে বিকেল ৪টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।ফায়ার সার্ভিসের ওসি এনায়েত হোসেন জানান, বেলা আড়াইটার পর ওই বস্তিতে আগুন লাগার খবর পেয়ে তাদের ১৪টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে কাজ শুরু করে। পৌনে দুই ঘণ্টা চেষ্টার পর বেলা ৪টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার পলাশ চন্দ্র মোদক জানান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মফিজুর রহমান মফিজ বলছেন, এ ঘটনায় পাঁচশর বেশি ঘর পুড়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে; গৃহহীন হয়েছে সহ¯্রাধিক মানুষ।বস্তি এলাকার একটি দোকান থেকে আগুনের উপত্তি হয় বলে স্থানীয়দের কাছে শুনেছেন তিনি।তবে ক্ষয়ক্ষতির মাত্রা বা অগ্নিকা-ের কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য জানাতে পারেনি অগ্নি নির্বাপক বাহিনী। প্রাথমিকভাবে হতাহতেরও কোনো খবর পাওয়া যায়নি।

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক ঘটনাস্থল পরিদর্শন করেছেন জানিয়ে ওয়ার্ড কাউন্সিলর মফিজ বলেন, সিটি করপোরেশনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের জন্য খাবরের ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন মেয়র। সে অনুযায়ী কাজ করা হচ্ছে। গুলশান লেকের দুই তীরে দেড়শ একরের বেশি জমির ওপর বিশাল এলাকা নিয়ে এই বস্তিতে কয়েক লাখ লোকের বসবাস। দুপুরে ব্র্যাক সেন্টারের উত্তর পাশে বস্তির একটি অংশে লাগার পর ধোঁয়ার কু-লি উঠতে দেখা যায় বহু দূর থেকেও।