বপিুল ঐর্শ্বযরে অধকিারী ঋতুরাজ বসন্ত। রবীন্দ্রনাথরে ভাষায় ‘আজি দখনি দুয়ার খোলা/এসো হ,ে আমার বসন্ত এসো…। রূপ লাবণ্যে জগেে উঠছেে প্রকৃত,ি রঙনি চারপাশ। বৃক্ষরে নবীন পাতায় আলোর নাচন! গোলাপ, জবা, পলাশ, পারজিাতরে হাসি যনে ঠকিরে পড়ছ।ে ঘরছাড়া মৌমাছ।ি কোকলিরে কুহুতান। সবই জানয়িে দচ্ছিে – আজি বসন্ত জাগ্রত দ্বার।ে
আগামী ১-৩ ফাল্গুন ১৪২৩, ১৩-১৫ ফেব্রুয়ারি ২০১৭ একাডেমি প্রাঙ্গণ নন্দনমঞ্চে প্রতিদিন বিকেল ৫.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত,নৃত্য ও আবৃত্তি বিভাগ আয়োজন করছে ৩ দিনব্যাপী ‘বসন্ত উৎসব’। আয়োজনে থাকছে- ১৩ ফেব্রুয়ারি: সমবেত নৃত্য: ‘দোল ফাগুনে দোল লেগেছে’ আমার মল্লিকা বোনে, ঘরেতে ভ্রমর এলো গুণগুণিয়ে নৃত্য পরিচালনায় শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের, বসন্ত নৃত্য-মিউজিকের সাথে নৃত্য পরিচালনায়-অনিক বোস এবং বসন্ত মনে দিচ্ছে উকি গানের কথায় সমবেত নৃত্য পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পী দল। সমবেত সঙ্গীত: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ পরিবেশন করবে ফুল ফাগুনের এলো মরশুম এবং আজি দুক্ষিন দুয়ার খোলা, ঢাকা সাংস্কৃতিক দল-আজ জীবন খুঁজে পাবি এবং মধু খৈ খৈ বন্ধু বিশ খাওয়াইলা, একক সঙ্গীত: শিল্পী-সালমা আকবর-ফাগুন হাওয়ায়, খায়রুল আনাম শাকিল-বসন্ত এলো এলো, অদিতি মহসীন-যতি তারে ন-ই চিনিলে, ইয়াসমিন মোশতারী-কুহু কুহু কুহু কোয়েলিয়া, আবৃত্তি: নায়লা তারান্নুম কাকলী-কবি শামসুর রাহমানের পারবে কি রূখে দিতে, বেলায়েত হোসেন-বাসন্তী, মাসকুর-এ-সাত্তার কল্লোল-যে কথা বলা হয়নি, ভাস্বর বন্দ্যোপাধ্যায় এবং ঝর্ণা সরকার।

১৪ ফেব্রুয়ারি থাকছে সমবেত নৃত্য: এসো এসো আমার ঘরে এসো এবং প্রেমের জোয়ারে ভাসাবি দোহারে নৃত্য পরিচালনায়-দীপা খন্দকার, বাহির বলে দুরে থাকুক এবং ফুল ফুটে ফুল ঝরে-পরিচালনায় আনিসুল ইসলাম হিরু, বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্য দল পরিবেশন করবে-ভালো বাসবো বাসবো রে গানের কথায় সমবেত নৃত্য। দ্বৈত সঙ্গীত: মহিউজ্জামান চৌধুরী ময়না ও শারমিন সাথী ইসলাম চৌধুরী ময়না-শোন শোন কথাটি শোন, ইয়াসমিন আলী ও এম এ মোমিন-আমি একদিন তোমায় না দেখিলে, রূখসানা আক্তার রূপসা ও আব্দুল্লা হেল রাফি-আমার গরুর গাড়ীতে বউ সাজিয়ে, জিনিয়া জাফরিন লুইপা ও রাজীব-আমার বুকের মধ্যখানে। একক সঙ্গীত: শিল্পী-খুরশিদ আলম-আজকে না হয় ভালো বাসো, ফাহমিদা নবী-লুকোচুরি লুকোচুরি গল্প ও একটু যদি তাকাও তুমি, মহিউজ্জামান চৌধুরী ময়না-তুমি কি এমনি করে থাকবে দুরে, শারমিন সাথী ইসলাম ময়না-তুমি যে আমার ওগো তুমি যে আমার, ইয়াসমিন আলী-ফুলের মালা পরিয়ে দিলাম, জিনিয়া জাফরিন লুইপা-মেঘলা আকাশ মেঘলা দিনে, রাজিব-কালিয়া সোনারে, আবু বকর সিদ্দিক-তুই যদি আমার হইতি-রে, অনিমা মুক্তি গোমেজ-সোনা বন্ধু তুই আমারে, আবৃত্তি: বিদায় অভিসার-শিল্পী সৈয়দ হাসান ইমাম, তিন পাহাড়ের গল্প-লায়লা আফরোজ, পাতালী দম্পতি গাঁথা-শিমুল মোস্তফা, আবেদন-জয়ন্ত চট্টোপাধ্যায়। আগামী ১৫ ফেব্রুয়ারির আয়োজনে থাকছে-দেশের স্বনামধন্য নৃত্য সংগঠনের পরিবেশনায় নৃত্যানুষ্ঠান।