কুয়েতের নতুন যুবরাজ হয়েছেন শেখ মিসাল আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ। বুধবার তাকে এই পদে মনোনয়ন দেন দেশটির নতুন শাসক আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল সাবাহ। পরে বৃহস্পতিবার পার্লামেন্টে তার মনোনয়ন নিয়ে ভোটাভুটি হয়। সর্বসম্মতিক্রমে এ মনোনয়নের পক্ষে ভোট দেয় পার্লামেন্ট।
প্রয়াত আমির শেখ সাবাহ’র ছোট ভাই শেখ মিসালের জন্ম ১৯৪০ সালে। ২০০৪ সাল থেকে তিনি দেশটির ন্যাশনাল গার্ডের উপপ্রধানের দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি দেশটির সিকিউরিটি সার্ভিস এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে অসুস্থতা জনিত কারণে ৯১ বছর বয়সী শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ মারা যাওয়ার পর কুয়েতের নতুন আমির হিসেবে গত সপ্তাহে দায়িত্ব নেন তার ভাই শেখ নাওয়াফ। এমন এক সময় দায়িত্ব নিলেন ৮৩ বছর বয়সী নাওয়াফ যখন সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনা চলছে এবং করোনাভাইরাস মহামারির কারণে তেলের দাম কমে গেছে।

এদিকে কূটনীতিক ও বিশ্লেষকরা জানিয়েছেন, শেখ নওয়াফের বয়স ও অনাড়ম্বর জীবনযাপনের কারণে দায়িত্বে একটা বড় অংশ যুবরাজের হাতে দেয়া হতে পারে। উল্লেখ্য, বিশ্বের ষষ্ঠ শীর্ষ তেল মজুতকারী দেশ কুয়েতে গত ২৬০ বছর ধরে শাসন করছে সাবাহ পরিবার। উপসাগরীয় এলাকায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র কুয়েত।