বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ: শেলি-অ্যান ফ্রেজার-প্রাইসের মহিলাদের ১০০ মিটার শিরোপা জিতে দিনা অ্যাশার-স্মিথ চতুর্থ। শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস জ্যামাইকানের ১০০ মিটারে রেকর্ড পঞ্চম বিশ্ব শিরোপা জিতেছেন কারণ দিনা আশের-স্মিথ চতুর্থ স্থানে ছিলেন।

ফ্রেজার-প্রাইস ১০.৬৭ সেকেন্ডের একটি চ্যাম্পিয়নশিপ রেকর্ড চালিয়ে বিজয়ী, শেরিকা জ্যাকসন এবং ব্রোঞ্জ জেতেন।  তিনিই প্রথম ব্যক্তি যিনি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ব্যক্তিগত ট্র্যাক ইভেন্টে পাঁচটি স্বর্ণ জিতেছেন। যা জিবির অ্যাশার-স্মিথ ওরেগনের ইউজিনে তার ১০.৮৩ ব্রিটিশ রেকর্ডের সমান।

“এই পারফরম্যান্সটি আমার জন্য অসাধারণ এবং আমি একটি চ্যাম্পিয়নশিপ পেয়েছি,” বলেছেন অ্যাশার-ফ্যান্টাস্টিক স্মিথ, যিনি দোহায় ২০১৯ ওয়ার্ল্ডসে ইভেন্টে রৌপ্য জিতেছিলেন৷ “আমি সত্যিই এটিকে দোষ দিতে পারিনি কিন্তু আমি এতটাই হতাশ যে এটি আমাকে মঞ্চে পায়নি। আমি খুব কাছাকাছি ছিলাম। কিন্তু এটি কেবল চ্যাম্পিয়ন। আমি বিরক্ত।

এটি প্রথমবারের মতো একটি দেশ বিশ্ব চ্যাম্পিয়নশিপে মহিলাদের ১০০ মিটার মেডেল ক্লিন সুইপ করেছে, এবং পুরুষদের ১০০ মিটার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্র ওয়ান-টু-থ্রি পূর্ণ করার একদিন পরে আসে।

একই জ্যামাইকান ত্রয়ী টোকিওতে গত বছরের অলিম্পিকে এই কৃতিত্ব অর্জন করেছিল – থম্পসন-হেরা সেই অনুষ্ঠানে তার দ্বিতীয় স্বর্ণ জিতেছিল – ২০০৮ সালের বেইজিং গেমসেও জাতি এটি করেছিল।

অ্যাশার-স্মিথের জিবি সতীর্থ ড্যারিল নীতা ফাইনালে একটি জায়গা থেকে বাদ পড়েন, তার সেমিফাইনালে ১০.৯৭ এ তৃতীয় স্থান অর্জন করেন।