4দৈনিক বার্তা: বাগেরহাটে চরমপন্থী পূর্ব বাংলার কমিউনিষ্ট পার্টির (এমএল জনযুদ্ধ) এক সদস্যকে গলাকেটে হত্যার দায়ে তিন চরমপন্থী সদস্যকে  মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বুধবার দুপুরে বাগেরহাটের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এসএম সোলায়মান এ রায় দেন। একই মামলায় অপর একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। রায় ঘোষণার সময় মৃত্যুদণ্ড প্রাপ্ত তিন চরমপন্থী সদস্য পলাতক ছিলেন।

দণ্ডাদেশ প্রাপ্ত আসামীরা হলেন, বাগেরহাটের মংলা উপজেলার কুমারখালী গ্রামের মান্নান সেখের ছেলে শহীদ শেখ (৩৭) ও একই গ্রামের জামাল সুপারভাইজারের ছেলে ইয়াছিন আলী (৩১) ও রামপাল উপজেলার কুমলাই গ্রামের ইউসুফ হাওলাদারের ছেলে ইয়াছিন হাওলাদার।
মামলার বিবরণে জানা যায়, চরমপন্থী সদস্য শহীদ ভিকটিম মিজানকে একটি অগ্নেয়াস্ত্র দেয়। এই আগ্নেয়াস্ত্র ও চরমপন্থীদের নামে আদায়কৃত চাঁদার টাকার ভাগ-বাটোয়ারা নিয়ে নিজেদের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। পরে ২০০৫ সালের ৭ জুন আসামিরা মিজানকে বিয়ে দেয়ার কথা বলে পার্শবর্তী রামপাল উপজেলার মিরাখালী বেড়ী বাঁধের উপর নিয়ে জবাই করে হত্যা করে। এই ঘটনায় নিহত মিজানের বড় ভাই সাইদ সরদার ৮ জুন রামপাল থানায় চরমপন্থী দলের তিন সদস্যের নামে একটি হত্যা মামলা দায়ের করে। এই মামলার দীর্ঘ তদন্ত শেষে সিআইডি পুলিশের পরিদর্শক আফসার উদ্দিন গাজী পাঁচজনকে অভিযুক্ত করে পরের বছর ২৯ নভেম্বর আদালতে চার্জশীট দাখিল করে। স্বাক্ষীদের স্বাক্ষ্যগ্রহণ ও বিচারিক প্রক্রিয়া শেষে আদালত এই রায় দেন। মামলায় অপর এক আসামি সরদার মাসুদুর রহমানকে অব্যাহতি দেয়া হয়েছে।