রাস্তা বন্ধ করে বাংলাদেশের কোথাও সমাবেশ না করতে দলের নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ভবিষ্যতে ছুটির দিনে শোভাযাত্রা-সমাবেশ করা যায় কি না, তার চিন্তা চলছে।শুক্রবার ধানমন্ডির ৩২ নম্বরে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে ওবায়দুল কাদের এসব কথা বলেন।ওবায়দুল কাদের বলেন, যানজটের কথা মাথায় রেখে সরকার বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, মাঝখানে একটু সমস্যা হয়েছে, যে কারণে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যার সুস্পষ্ট নির্দেশনা যে রাস্তায় কোনো প্রোগ্রাম করা যাবে না।

সড়কে শীতবস্ত্র বিতরণের সময় জটলা তৈরি হওয়ায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আমি তাদের বলেছিলাম এই বস্ত্র বিতরণ আরও ভেতরে করতে। এটা নেত্রীর নির্দেশ। কিন্তু তারা এমনভাবে করেছে, যে এটা রাস্তার কাছাকাছি চলে এসেছে। তারপরও আমি পুলিশের লোকজনকে বলব, অনুষ্ঠানের যখন ব্যবস্থা হয়ে গেছে আপনারা এমন ব্যবস্থা করুন যেন কোনোভাবে রাস্তা বন্ধ না হয়। রাস্তায় গাড়ি চলাচল অব্যাহত থাকবে এবং শীতবস্ত্র বিতরণ অব্যাহত থাকবে।সরকারের তৃতীয় বর্ষপূর্তিতে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণে দেশবাসীর পাশাপাশি বিএনপির সমর্থকেরাও খুশি হয়েছেন উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, শুধুমাত্র বিএনপির নেতারা, যাঁরা কর্মসূচি দিয়ে ঘরে বসে হিন্দি সিরিয়াল দেখেন, সেই নেতারা হতাশ। সংকটে আছে বিএনপি, দেশ সংকটে নেই।রাজনৈতিক বিষয়ে সব সিদ্ধান্ত সাংবিধানিক কাঠামোর মধ্যেই হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সমঝোতা সবকিছুই হবে সংবিধান অনুযায়ী। আমরা সংবিধানের বাইরে যাব না।বিএনপি মহাসচিব প্রধানমন্ত্রীর ভাষণের সমালোচনা করলেও দলটির সাধারণ সমর্থকরা সরকারপ্রধানের বক্তব্যে খুশি হয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।সেতুমন্ত্রী কাদের বলেন, প্রধানমন্ত্রীর ভাষণে শুধু ফখরুল সাহেবরা অখুশি হয়েছেন।

বর্তমান সরকারের তৃতীয় বর্ষপূর্তিতে বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রাষ্ট্রপতির সংলাপের মধ্য দিয়ে নতুন যে নির্বাচন কমিশন গঠিত হবে, তার অধীনে একাদশ সংসদ নির্বাচনে সব দলকে পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।প্রধানমন্ত্রী তার ভাষণের বড় একটি অংশে সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়ন কর্মকা- ও সাফল্েযর তথ্য তুলে ধরেন, যার সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।প্রধানমন্ত্রীর ভাষণের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন এই ভাষণটা একেবারেই গতানুগতিক, আত্মতুষ্টি ও আত্মস্তুতিতে ভরা।শুক্রবার সকালে রাসেল স্কয়ারে বঙ্গবন্ধু ভবনের সামনে মহানগর আওয়ামী লীগ উত্তরের শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে এসে ফখরুলের বক্তব্যের জবাব দেন ওবায়দুল কাদের। তিনি বলেন, প্রধানমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশের উন্নয়ন, পরবর্তী নির্বাচনী প্রক্রিয়াসহ সার্বিকভাবে সব কিছু নিয়ে’ কথা বলেছেন।সারা বাংলাদেশের মানুষ প্রধানমন্ত্রীর বক্তব্যে খুশি, এমনকি বিএনপির সাধারণ সমর্থকরাও খুশি।… যারা কর্মসূচি দিয়ে ঘরে বসে হিন্দি সিরিয়াল দেখে তারা শুধু অখুশি।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসা বিএনপির উদ্দেশে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক আবারও বলেন, পরবর্তী নির্বাচন সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রীর অধীনেই হবে।ওবায়দুল কাদের দলীয় নেতাকর্মীদের ভবিষ্যতে রাস্তা বন্ধ করে সভা-সমাবেশ বা রাজনৈতিক কর্মসূচি করতে নিষেধ করেন এবং এ বিষয়ে প্রধানমন্ত্রীর ‘স্পষ্ট নির্দেশ’ আছে বলে জানান।চলতি মাসের প্রথম দুই সপ্তাহে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ক্ষমতাসীন দলের কর্মসূচির কারণে দ্ইু দিন রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজট দেখা দেয়।কাদের বলেন, ভবিষ্যতে আর রাস্তায় কোনো প্রোগ্রাম করা যাবে না জানিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, আমরা বিকল্প পথ খুঁজছি। সপ্তাহের ছুটির দিনগুলো র‌্যালির জন্য রাখা যায় কিনা ভাবছি।ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খানের উপস্থিতিতে রাসেল স্কয়ারের অনুষ্ঠানে প্রায় পাঁচ হাজার মানুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়।আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক সুজিত রায় নন্দীও এ সময় উপস্থিত ছিলেন।