মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক এবং তার স্ত্রীর ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ। নতুন প্রধানমন্ত্রী হিসেবে ড. মাহাথির মোহাম্মদ দায়িত্ব নেয়ার পরের দিনই এমন নির্দেশ এলো। অভিবাসন কর্তৃপক্ষ বলছে, নাজিব রাজাক এবং তার স্ত্রী মালয়েশিয়া ত্যাগ করতে পারবেন না।

নাজিবের বিরুদ্ধে একটি রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল থেকে ২০১৫ সালে ৭০ কোটি মার্কিন ডলার সরিয়ে নেয়ার অভিযোগ রয়েছে। এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন তিনি। ভ্রমণ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় এক টুইটবার্তায় নাজিব রাজাক জানান, অভিবাসন কর্তৃপক্ষ তাকে জানিয়েছেন যে, তিনি ও তার স্ত্রী দেশের বাইরে যেতে পারবেন না। এই নিষেধাজ্ঞার পেছনে কোনো কারণ না বললেও আদেশটি তিনি মেনে চলবেন বলে জানান।

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট ব্যাপক জয়লাভ করে। ২২২টি আসনের মধ্যে অন্তত ১২১টি আসনে তাদের প্রার্থীরা জয়ী হয়। ৬০ বছরের ইতিহাস পাল্টে দিয়ে ৯২ বছর বয়সে আবারো প্রধানমন্ত্রী হন মাহাথির মোহাম্মদ। তবে এই নির্বাচনে গুরু মাহাথির আর শিষ্য নাজিবের লড়াইয়ে শেষ পর্যন্ত গুরুর কাছে হেরে যায় সদ্য সাবেক এ প্রধানমন্ত্রী।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর ক্ষমতায় থাকলেও এবার বিরোধী দল থেকে নির্বাচন করে মাহাথির মোহাম্মদ। স্বেচ্ছা অবসর ভেঙে সাবেক সহকর্মী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় তার বিরুদ্ধে মাঠে নেমেছিলেন তিনি। ক্ষমতাসীন নিজ দল বারিসান ন্যাসিওনাল ছেড়ে যোগ দেন পাকাতান হারাপান জোটে।