ক্রীড়া ডেস্ক :
পাকিস্তান ক্রিকেট বোর্ড নতুন সূচী ঘোষণা দিয়েছে। এই সূচীতে ইংল্যান্ড আর নিউজিল্যান্ড সফর করবে পাকিস্তানে। আগের বছর ঘোষনা দিয়ে একে বারেই শেষ এসে নিজের সফর বাতিল করা ঘটনা ঘটিয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। কিন্তু এবার সেসব পেছনে ইতিহাস হয়ে গেছে। নতুন করে সফর সূচী ঘোষণা হয়েছে, তাতে ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যে পাকিস্তানে সফর করবে দুই দেশ। আজ শুক্রবার ক্রিকেটের নতুন এক ব্যস্ত সূচী ঘোষনা দিয়েছে পিসিবি।
পাকিস্তানের পুরুষ টেস্ট দল আইসিসি বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০২২-২৩ হোম মৌসুমে সাতটি টেস্ট ম্যাচ খেলবে। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি করে আর ইংল্যান্ডের সঙ্গে তিনটি টেস্ট খেলবে নিজের মাটিতে।
অপর দিকে ওয়েস্ট ইন্ডিজ,শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি করে মোট ১২টি বিশ্বকাপ সুপার লিগ ম্যাচে খেলবে পাকিস্তান।
পাক ক্রিকেটে হোম গ্রাউন্ড নতুন মৌসুম শুরু হবে জুনে রাওয়ালপিন্ডিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে।
এরপর সাত টি-টোয়েন্টি খেলতে সেপ্টেম্বর-অক্টোবরে পাকিস্তান যাবে ইংল্যান্ড। পরে তিনটি টেস্ট খেলতে ফিরবে নভেম্বরে। ডিসেম্বর জানুয়ারিতে নিউজিল্যান্ড পাকিস্তানে খেলবে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে। আর পরের এপ্রিল কিউইদের তারা ফের স্বাগত জানাবে পাঁচটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে।

টি২০ সংস্করণে পাকিস্তান এ বছর আগস্ট-সেপ্টেম্বরে শ্রীলঙ্কার মািটতে অংশ নিবে এশিয়া কাপে। এছাড়া অক্টোবর-নভেম্বরে তারা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে অস্ট্রেলিয়া।

গত বছর তিন ওয়ানডের সিরিজ শুরুর ঘণ্টাখানেক আগে নিউ জিল্যান্ড দল নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান ত্যাগ করে। সপ্তাহখানেক পর ইংল্যান্ডও তাদের আসন্ন পাকিস্তান সফর বাতিল করে দেয়।