সাম্প্রতিক সম্মেলনে ভারত এবং চীন তাকে সূক্ষ্ম ও ঠান্ডা আচরণে যুদ্ধ বন্ধের অনুরোধের পর রাশিয়ান রাষ্ট্রপতির “এশিয়ার পিভট” নড়বড়ে দেখাচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলি মস্কোর সাথে সহযোগিতা করলে পশ্চিমা প্রতিক্রিয়া থেকে সতর্ক থাকে।

ইস্টার্ন ইকোনমিক ফোরামে সেপ্টেম্বরের শুরুতে বক্তৃতা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের অর্থনীতিকে ইউরোপীয় রাষ্ট্রগুলো থেকে বিচ্ছিন্ন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। যারা রাশিয়ার উপর ভারী নিষেধাজ্ঞা আরোপ করেছে।

একই ইউরোপীয় দেশগুলি ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর থেকে মস্কোর কাছ থেকে তাদের শক্তি নীতিগুলিকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে – এবং পরিবর্তে এশিয়ার সাথে সম্পর্ক জোরদার করছে।

রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দর নগরী ভ্লাদিভোস্টকে অনুষ্ঠিত ফোরামে পুতিন বলেন, “এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর ভূমিকা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আমাদের জনগণের জন্য বিশাল নতুন সুযোগ”।

৩১শে আগস্ট প্রকাশিত রাশিয়ার সদ্য-আপডেট করা নৌ-তত্ত্বেরও লক্ষ্য পূর্বে তার সামরিক উপস্থিতি বাড়ানো। নিষেধাজ্ঞার কামড়ে রাশিয়ার অর্থনীতি এই বছরের শুরুতে আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞার দ্বারা খারাপভাবে আঘাত প্রাপ্ত হয়। যদিও সরকার মনে করে যে এটি ২০২২ সালে মাত্র ৩ ভাগ দ্বারা সংকুচিত হবে।

এশিয়া সোসাইটি অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা ফিলিপ ইভানভ বলেছেন, “এটি একটি ভূ-রাজনৈতিক প্রয়োজনীয়তা এবং রাশিয়াকে শক্তি, সম্পদ, প্রতিরক্ষা সরঞ্জাম এবং কিছু ক্ষেত্রে, ক্রমবর্ধমান এশীয় অর্থনীতির জন্য পারমাণবিক প্রযুক্তির উত্স হিসাবে অবস্থান করার প্রকৃত ইচ্ছা।

সূত্র : এমএসএন নিউজ