দক্ষিণ কোরিয়াকে হারিয়ে স্বপ্নের ফাইনালে পৌঁছে রূপকথার জন্ম দিয়েছিল জর্ডান। তবে ফাইনালে সেই রূপকথার পুনরাবৃত্তি করতে পারেনি আরবের দেশটি। তিন পেনাল্টিতে কাতারের কাছে ৩-১ গোলে হেরে গেছে র‌্যাংকিংয়ে ৮৭ নম্বর দল। এই জয়ে টানা দ্বিতীয়বার এশিয়ান কাপের শিরোপা জিতল স্বাগতিক দেশ কাতার।

শনিবার (১০ ফেব্রুয়ারি) লুসাইল আইকনিক স্টেডিয়ামে জর্ডানকে ৩-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয় এশিয়ান কাপ জিতেছে কাতার। স্বাগতিকদের হয়ে পেনাল্টিতে হ্যাটট্রিক করেন ফরোয়ার্ড আকরাম আফিফ। জর্ডানের পক্ষে একটি গোল পরিশোধ করেন ইয়াজান আল নাইমাত।

আফিফ এবারের আসরের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার দুটিও জিতে নিয়েছেন তিনি। সব মিলিয়ে তিনি করেছেন ৮ গোল। চমক জাগিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠা জর্ডান রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকল।

অন্যদিকে, টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো কাতার। গত আসরের ফাইনালেও তারা একই ব্যবধানে হারিয়েছিল প্রতিযোগিতার সফলতম দল জাপানকে।

এশিয়ান কাপের এই আসরটি শুরুতে চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ২০২২ সালের অক্টোবরে ভেন্যু পাল্টে কাতারকে স্বাগতিক দেশ ঘোষণা করা হয়। ২০২৩ সালে আসরটি মাঠে গড়ানোর সূচি থাকলেও পরিবর্তিত পরিস্থিতিতে তা এই বছর আয়োজিত হলো।

পঞ্চম দল হিসেবে এশিয়ান কাপের শিরোপা একাধিকবার জিতল কাতার। সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন হয়েছে জাপান। সৌদি আরব ও ইরান তিনবার করে শিরোপার স্বাদ নিয়েছে। কাতারের মতো দক্ষিণ কোরিয়াও দুবার ট্রফি উঁচিয়ে ধরেছে।