10অসহিষ্ণুতা বিষয়ে মুখ খুলে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রোষানলে পড়তে হয়েছিল আমিরকে। অসহিষ্ণুতা বিষয়ে ওই মন্তব্যের পর সরকারি বিজ্ঞাপন থেকে বাদ দেওয়ার পাশপাশি ‘ইনক্রেডিবল ইন্ডিয়ার’ দূতিয়ালির মেয়াদ শেষের পর আমিরের সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি কেন্দ্রীয় সরকারের পর্যটন মন্ত্রণালয়।

আমির খানের প্রতি বিজেপি সরকারের এহেন কর্মকাণ্ডকে ‘হিংসাত্মক সিদ্ধান্ত’ বলে সমালোচনা হয়েছে ভারতে। বিজেপির সেই সমালোচনা এবার কিছুটা হলেও বলে এবার মনে হয়;  কারণ মহারাষ্ট্র রাজ্য সরকারের ‘পানি বাঁচাও’ প্রকল্পের প্রচারক হিসেবে কাজ করতে যাচ্ছেন তিনি।

‘মিস্টার পারফেকশনিস্টের’ সঙ্গে বিজেপি শাসিত সঙ্গে মহারাষ্ট্র সরকারের এই ‘গাঁটছড়া’ সমালোচকদের মুখে কিছুদিনের জন্য হলেও তালা দিতে বাধ্য করবে।

বুধবার মুম্বাইয়ে এক সংবাদ সম্মেলনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস ও আমির যৌথভাবে এ ঘোষণা দেন। এতে আমির খানের স্ত্রী কিরণ রাও মহারাষ্ট্রের পানি ফাউন্ডেশনের সঙ্গে কাজ করবেন।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্র নির্মাতা রাজকুমার হিরাণী, মহারাষ্ট্রের পানি ফাউন্ডেশনের উপদেষ্টা কমিটির সদস্য কুমার মঙ্গলাম বিরলা, অমিত কল্যাণী ও রাজিব বাজাজ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ফড়ণবিস বলেন, ‘আমির এ প্রকল্পের সঙ্গে যুক্ত থাকতে চান। তবে তিনি এ প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হতে চান না। তিনি শুধু চান, আসল কাজটা যাতে যথাযথ ভাবে হয়।’

একই সংবাদ সম্মেলনে আমির বলেন, ‘আমি চাই মারাঠা সংস্কৃতি ও খেলার জগতের সঙ্গে জড়িত ব্যক্তিত্বরা এ কাজে এগিয়ে আসুন। যত বেশি মানুষের সঙ্গে মেশা যাবে, এই প্রকল্পও তত তাড়াতাড়ি সাফল্যের মুখ দেখবে।’

মহারাষ্ট্রে খরার কারণে বিগত তিন মাসে এক হাজারের বেশি কৃষক আত্মহত্যা করেছেন। মহারাষ্ট্র সরকারের এই প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে, আগামী তিন বছরের মধ্যে রাজ্যকে খরামুক্ত এলাকা ঘোষণা করা।

অসহিষ্ণুতা বিতর্কের পর আমিরের সঙ্গে বিজেপি সরকারের এমন ‘দহরম মহরমে’ অবশ্য অনেকেই অবাক হয়েছেন। তবে অন্যদরে মতে এতে অবাক হওয়ার কিছু নেই। কারণ, কিছু আগেই খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে নৈশভোজে যোগ দিয়েছেন আমির।

গত রোববার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস তাকে মুম্বইয়ে ‘মেক ইন ইন্ডিয়ার’ এক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করাতেও রাজি করিয়েছিলেন। আগুন লেগে ওই অনুষ্ঠানের সবকিছু ভণ্ডুল হলেও বিজেপির সঙ্গে আমির খানের ‘ঘনিষ্ঠতা’ তখন থেকেই চোখে পড়ছিল। সূত্র: হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি