রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির মা জানিয়েছেন, তাকে ছেলের মরদেহ দেখানো হয়েছে। তবে নাভালনিকে কোথায়, কখন এবং কীভাবে কবর দেওয়া হবে তা নিয়ে শর্ত দেওয়া হচ্ছে।

ভিডিওতে এক বক্তব্যে নাভালনির মা লুদমিলা নাভালনায়া বলেন, তাকে একটি মর্গে নেওয়া হয়। সেখানে তিনি মৃত্যুসনদ সই করেছেন।

নাভালনির প্রেস সেক্রেটারি বলেছেন, নাভালনায়াকে দেওয়া একটি মেডিকেল রিপোর্টে বলা হয়েছে নাভালনির স্বাভাবিক মৃত্যু হয়েছে।

তবে নাভালনির বিধবা স্ত্রীর দাবি, রাশিয়া কর্তৃপক্ষ তার স্বামীকে মেরে ফেলেছে।

নাভালনির মা লুদমিলা নাভালনায়া বলছেন, আইনগতভাবে তার ছেলের দেহ পরিবারের কাছে হস্তান্তর করারই কথা কর্মকর্তাদের। কিন্তু তা না করে তাকে ‘ব্ল্যাকমেইল’ করা হচ্ছে।

বৃহস্পতিবার নাভালনির ইউটিউব চ্যানেলে পোস্ট করা ভিডিও বক্তব্যে লুদমিলা নাভালনায়া জানান, কর্তৃপক্ষ তাকে হুমকি দিচ্ছে। তিনি বলেন, “আমার চোখের দিকে তাকিয়ে তারা বলেছে, আমি যদি গোপনে মৃতদেহ দাফন করতে রাজি না হই তাহলে তারা আমার ছেলের লাশ নিয়ে কিছু একটা করবে।”

তদন্তকারীরা তাকে বলেছেন, “সময় আপনার অনুকূলে নেই। লাশ গলে যাচ্ছে,” বলেন নাভালনায়া। তিনি ছেলের দেহ তার কাছে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে বক্তব্য শেষ করেন।

এ বিষয়ে রুশ কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিক কোনও সাড়া পাওয়া যায়নি। নাভালনি কারাগারে বন্দি অবস্থায় মারা গেছেন বলে গতসপ্তাহে শুক্রবার খবর প্রকাশ করে রাশিয়ার কারা কর্তৃপক্ষ।