ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে ক্ষমতাসীন বিজেপি সরকার রাজ্যের মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। উত্তরাখন্ডের সরকার রাজ্যে সব ধর্ম-বর্ণের জন্য একই ধরনের বিয়ে, তালাক ও উত্তরাধিকারসহ অন্যান্য সাধারণ আইন প্রবর্তনের সপ্তাহ তিনেক পরই এই সিদ্ধান্ত নিলো আসাম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার আসামের মন্ত্রী জয়ন্ত মল্ল বড়ুয়া জানিয়েছেন, আসাম সরকার এরই মধ্যে এই বিষয়ে একটি সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রিসভায় বিষয়টি আলোচনার মাধ্যমেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আসাম সরকারের একটি সূত্র জানিয়েছে, খুব শিগগিরই বিষয়টি আসাম বিধানসভায় এই বিষয়ক একটি প্রস্তাব উত্থাপন করা হবে শিগগির। অপর একটি সূত্র জানিয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই এই বিষয়টি উত্থাপিত হতে পারে।

জয়ন্ত মল্ল বড়ুয়া জানিয়েছেন, উত্তরাখণ্ড সরকার ইউনিফর্ম বা অভিন্ন সিভিল কোড আইন পাসের পরপরই আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা একাধিকবার উল্লেখ করেছেন, আসামেও এমন একটি আইন করা উচিত। এই সিদ্ধান্ত রাজ্যে বাল্যবিবাহ কমাতে সাহায্য করবে উল্লেখ করে মন্ত্রী বলেন, রাজ্যে বিদ্যমান ৯৪ জন মুসলিম রেজিস্ট্রারকে ক্ষতিপূরণ হিসেবে এককালীন ২ লাখ রুপি দেয়া হবে।

আসামের মন্ত্রী জয়ন্ত মল্ল বড়ুয়া বলেছেন, ‘তারই ধারাবাহিকতায় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আসাম মুসলিম বিবাহ ও বিবাহবিচ্ছেদ নিবন্ধন আইন-১৯৩৫ বাতিল করা হবে এবং এই আইনের অধীনে আর কোনো মুসলিম বিবাহ বা বিবাহবিচ্ছেদ নিবন্ধিত হবে না। আমরা চাই এ ধরনের সব বিষয় বিশেষ বিবাহ আইনের আওতায় থাক।’

ইউনিফর্ম সিভিল কোড বা অভিন্ন বেসামরিক আচরণবিধি ভারতীয় আইনের একটি সাধারণ বিধি যা সব ভারতীয় নাগরিকদের জন্য সমানভাবে প্রযোজ্য এবং এই আইন বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার এবং দত্তক গ্রহণসহ ব্যক্তিগত অধিকারের অন্যান্য ক্ষেত্রে ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রযোজ্য।